কোভিড-১৯ নিয়ে গবেষণা

16

সারাবিশ্বে নতুন ধরনের করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, এ ভাইরাসে ৩৪ দেশের মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যুর সংখ্যা ও কম নয়। নতুন ধরনের এ ভাইরাসের কারনে সারা বিশ্বের মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। নতুন করে করোনা ভাইরাস সংক্রমণ প্রায় বছর খানিক অতিক্রম করলেও টিকা তৈরি ও এর ব্যবহারে এখনও সফলতা আসেনি। করোনার টিকা আসার পূবেই নতুন ধরনের ভাইরাস জনমনে আতঙ্কের সৃষ্টি করেছে।
এদিকে কোভিড-১৯ করোনা মহামারির কারণে প্রায় এক বছর অতিবাহিত হলেও ভাইরাসটির উৎপত্তি কিভাবে হয়েছে, তার আসল কারন এখন ও উন্মোচিত হয়নি। সাধারন মানুষের মধ্যে এ সংক্রমণের ধরণ বের না হওয়ায় জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। এমন এক মহামারি যার কোন নিবারনের পথ নেই। এ ভয়াবহ মহামারি কবে নাগাদ শেষ হবে এ নিয়ে জনাত্রাঙ্ক নিয়েও রয়েছে অনিশ্চিয়তা।
২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীন দেশে প্রথমবারের মতো এ মহামারিতে মানুষজন আক্রান্ত হয়, এবং এ রোগ শনাক্ত হয় করোনা ভাইরাস হিসাবে। পরবর্তীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন পরিক্ষা-নিরিক্ষার পর এর নাম দেয় করোনা ভাইরাস কোভিড-১৯, পুরো ২০২০ সালটি গ্রাস করে ফেলেছে এই করোনা ভাইরাস। সারা বিশ্বের দেশ গুলোকে উলট-পালট করে দিয়েছে, এ ভাইরাস।
সম্প্রতি করোনা ভাইরাসের ভ্যাকসিন উদ্ভবন করা সম্ভব হয়েছে। কিন্তু বিজ্ঞানিরা এখনও নিশ্চিত নন করোনা নামক মহামারি কিভাবে উৎপত্তি হয়েছে। যদি ও চীনের উহান থেকেই এই ভাইরাসটির উৎপত্তি হয়েছে, এমন দাবির সঙ্গে বিশ্বের গবেষকগণ একমত হলেও এর কোনো প্রমান এখনও মেলেনি।
বিশেষজ্ঞদের মতে; এরোগের প্রকৃত ধারনা সম্পর্কে গবেষণা করা খুবই প্রয়োজন, এ রোগ আসলে কিভাবে ছড়ায় কিনা, এটি বায়ুবাহিত কিনা, এর কতদিন প্রতিরোধ ক্ষমতা আছে, এ করোনা ও নতুন ভাইরাস বিষয়ে বৈজ্ঞানিক ভাবে নিশ্চিত হওয়ার বিকল্প নেই।