শেষ পর্যন্ত বন্ধ হলো চৌহাট্টা-জিন্দাবাজার সড়কে রিক্সা চলাচল

79

কাজিরবাজার ডেস্ক :
অবশেষে চৌহাট্টা-জিন্দাবাজার-কোর্ট পয়েন্টে রিক্সা চলাচল বন্ধ হলো। পহেলা জানুয়ারী থেকে এই সড়কে রিক্সা, হাতা গাড়ি, ভ্যান ও লেগুনা বন্ধের ঘোষণা দিয়েছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
নাগরিক ভোগান্তি বিবেচনায় সাইনবোর্ড ও মাইকিং করা হয়েছিল সিসিকের পক্ষ থেকে। গত শনিবার থেকে এই সড়কে রিক্সা চলাচল বন্ধে মাঠে কাজ করেন সিসিকের কর্মীরা।
রবিবার (৩ জানুয়ারী ২০২১) সকাল থেকে কোর্ট পয়েন্ট, জিন্দাবাজার ও চৌহাট্টা পয়েন্টে সিসিকের কর্মকর্তা-কর্মচারীরা ট্রাফিক পুলিশের পাশাপাশি সড়কে রিক্সা চলাচল নিয়ন্ত্রণে কাজ করেন। বিকেলে সিসিক-মহানগর পুলিশের যৌথ অভিযানে এই সড়কে পুরোপুরি বন্ধ হয়ে যায় অযান্ত্রিক সেসব বাহনের চলাচল।
সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ অভিযানে অংশ নেন।
অভিযান শেষে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমরা নগরবাসির সহযোগিতায় এই সড়কের ফুটপাত থেকে হকারদের সরিয়ে নিয়েছি। এখন আমরা এই সড়কটিকে একটি মডেল সড়কে রূপান্তরের জন্য কাজ করছি। নগরীর গুরুত্বপূর্ণ এই সড়কটিতে অযান্ত্রিক বাহনের চলাচল নিষিদ্ধ ঘোষণার পর গত দু-দিন আমরা পর্যবেক্ষণ করেছি। আশা করি মহানগর পুলিশের আন্তরিক প্রচেষ্টায় এবং নগরবাসির সহযোগিতায় এই সড়কে পুরোপুরি বন্ধ থাকবে রিক্সা চলাচল।
মেয়র বলেন, যৌথ অভিযানে অনেককেই দেখেছি রাস্তায় গাড়ি পার্কিং করে চলাচলে বিঘ্ন সৃষ্টি করছেন। তাদের বিরুদ্ধে পুলিশ আইনানুগ ব্যবস্থা নিয়েছে। এসব বিষয়ে আমরা জিরো টলারেন্স নীতি অবলম্বন করবো। নগরবাসিকে রাস্তায় চলাচলে বাধা সৃষ্টি করে গাড়ি পার্কিং থেকে বিরত থাকার আহবান জানিয়েছেন তিনি। নগরের গুরুত্বপূর্ণ এই সড়কে বাই লেন থেকে কেউ যেন রিক্সা, হাতাগাড়ি, ভ্যান ও লেগুনা নিয়ে না আসেন সে আহবানও জানান মেয়র।
ঝুঁকি এড়াতে রাস্তা দিয়ে না হেটে চলাচলকারীদের হকারমুক্ত ফুটপাতে দিয়ে হাটার আহবান জানানো হয় সিসিকের পক্ষ থেকে।
অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, কাউন্সিলর বিক্রম কর সম্রাট, কাউন্সিলর এ কে এ লায়েক, কাউন্সিলর আফতাব হোসেন খান, কাউন্সিলর তকবির ইসলাম পিন্টু, সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান, লাইসেন্স কর্মকর্তা আব্দুল আজিজ প্রমুখ। বিজ্ঞপ্তি