সিলেট ডায়াবেটিক সমিতির ৩৫তম বার্ষিক সাধারণ সভা ॥ ডায়াবেটিক রোগের চিকিৎসায় সিলেট ডায়াবেটিক হাসপাতাল সবর্দাই অগ্রণী ভূমিকা পালন করে আসছে

7
সিলেট ডায়াবেটিক সমিতির বার্ষিক সাধারণ সভার একাংশ।

করোনা মোকাবেলায় চিকিৎসক ও নার্সরাই সারাবিশে^ সম্মুখ যোদ্ধা হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত। তাদের এই সাহসিকতার কারণেই করোনায় আক্রান্ত অনেক রোগীই নতুন ভাবে জীবন লাভ করতে সক্ষম হয়েছেন। নার্সদের শুশ্রুষার কারণে করোনা যেমন রোগীদের কাছ থেকে বিদায় নিচ্ছে, তেমনি ডায়াবেটিস রোগীদেরকে স্বাভাবিক জীবন-যাপনে নার্সরা প্রশংনীয় ভূমিকা পালন করে যাচ্ছেন। তাই ডায়াবেটিক সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই। বর্তমানে এই করোনাকালীন সময়ে অত্র হাসপাতালের চিকিৎসক ও নাসর্দের বিরামহীন চিকিৎসাসেবা প্রদানের কারণে অত্র অঞ্চলের অনেক ডায়াবেটিক রোগী নিয়মিত চিকিৎসা সেবা গ্রহণ করতে পেরেছেন। আমার দীর্ঘ চাকুরী জীবনে আমি দেখেছি, ডায়াবেটিস রোগসহ অন্যান্য রোগের সুচিকিৎসায় বারডেম ব্যতীত সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতাল চিকিৎসা সেবা প্রদানে বরাবরই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তিনি আরোও বলেন, বৈশি^ক করোনা মহামারীর কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে পুরো বিশ^ যখন ঘরবন্ধী তখন সমিতির কোষাধ্যক্ষ এম. এ. মান্নান জীবনের ঝুঁকি নিয়ে স্ব-শরীরে সমিতির কার্যালয়ে নিয়মিত উপস্থিত হয়ে সমিতি ও হাসপাতালের কার্যক্রম সচল রাখতে প্রয়োজনীয় উপদেশ ও নির্দেশনার মাধ্যেমে সার্বক্ষণিক সব কিছু তদারকি করেছেন। সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ সমিতির কার্যকরি কমিটির সদস্যবৃন্দ ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের সাথে ফোনালাপের মাধ্যমে সর্বদা সমিতি ও হাসপাতালের কর্মকান্ড গতিশীল রেখেছেন। করোনা মহামারীর শুরুর প্রথম দিকে সিলেট ডায়াবেটিক হাসপাতালে পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী না থাকা সত্ত্বেও অত্র হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথ বিরামহীনভাবে জীবনের ঝুঁকি নিয়ে হাসপাতালে যে সামান্য সংখ্যক রোগী চিকিৎসা সেবা নিতে উপস্থিত হয়েছিলেন তাদেরকে যথাযথ চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে তিনি করোনার সম্মুখ যোদ্ধা হিসেবে বিবেচিত হয়েছেন। এজন্য তাঁরা প্রশংসার দাবীদার।
সিলেট ডায়াবেটিক সমিতির ৩৫তম বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্য প্রদানকালে সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব উপরোক্ত কথাগুলো বলেন।
৩১ ডিসেম্বর, বৃহস্পতিবার সিলেট শহরের জিন্দাবাজার, পুরানলেনস্থ সিলেট ডায়াবেটিক সমিতির সভাকক্ষে জুমের মাধ্যমে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব। সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন তিনি নিজেই, পবিত্র গীতা থেকে শ্লোক পাঠ করেন সমিতির জীবন সদস্য অরুপ শ্যাম বাপ্পী।
সভার শুরতে সমিতির সকল প্রয়াত জীবন সদস্য ও মরহুম জাতীয় ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাঁদের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়।
উক্ত ভার্চুয়াল সভায় শোক প্রস্তাব ও বিগত ২৭ ডিসেম্বর ২০১৯ ইংরেজী তারিখের অনুষ্ঠিত সমিতির ৩৪ তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী পাঠ করেন সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট মো: নিজাম উদ্দিন।
কোষাধ্যক্ষের বার্ষিক আয়-ব্যয়ে হিসাবের প্রতিবেদন পাঠ ও ২০২১ সালের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন সমিতির কোষাধ্যক্ষ এম. এ. মান্নান। সাধারণ সম্পাদকের বার্ষিক প্রতিবেদন-২০২০ উপস্থাপন করেন সমিতির সাধারন সম্পাদক লোকমান আহমদ। এরপর সাধারণ সম্পাদকের প্রতিবেদন, কোষাধ্যক্ষের আর্থিক প্রতিবেদন, আয়কর রিটার্ন প্রস্তুত ও অডিটর নিয়োগ এবং প্রস্তাবিত বাজেটের উপর মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন দেশে ও বিদেশে অবস্থানরত সমিতির সম্মানিত জীবন সদস্য যথাক্রমে সেলিম খান, এম. এ. আহাদ, আব্দুর রাজ্জাক, অধ্যাপক আজিজুর রহমান, মতিউর রহমান মতিন, সাংবাদিক নবাব উদ্দিন, সব্বির চৌধুরী, আলাউদ্দিন আহমদ মুক্তা, ডা. নেসার আহমদ কায়সার, সাংবাদিক আব্দুর রশিদ রেনু, আবু তালেব মুরাদ, কামরুল ইসলাম, আবু মাছুম, আলিমুস সাদাত চৌধুরী, আবুল কালাম আজাদ, হাসান কবীর চৌধুরী, আহমেদুল কিবরিয়া বকুল, ডা. সাহিদুল ইসলাম, এডভোকেট পি. কে. রায়, রোটারীয়ান সাহিদুর রহমান, অম্বরীষ দত্ত, এডভোকেট মহব্বত খান, আজহার উদ্দিন জাহাঙ্গীর, আরব আলী, এডভোকেট শহিদুল ইসলাম, সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার প্রমূখ। উক্ত ভার্চ্যুয়াল সভায় দেশ ও বিদেশের দুই শতাধিক জীবন সদস্য জুম এর মাধ্যমে সংযুক্ত ছিলেন। বিজ্ঞপ্তি