ঘোষণার পরও জিন্দাবাজার-চৌহাট্টা সড়কে চলছে রিক্সা

16

স্টাফ রিপোর্টার :
যানজটমুক্ত করতে নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজার-জিন্দাবাজার-চৌহাট্টা পয়েন্ট পর্যন্ত সড়কে রিক্সা, ভ্যান ও ঠেলাগাড়ী চলাচল বন্ধ ঘোষণা দিয়েছিল সিলেট সিটি করপোরেশন। ঘোষণা অনুযায়ী গতকাল শুক্রবার ১জানুয়ারি থেকে ওই সড়কে রিক্সা, ভ্যান ও ঠেলাগাড়ী বন্ধ হওয়ার কথা। কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় ওই এলাকায় অবাধে চলাচল করছে রিকশা, ঠেলা, ভ্যান গাড়ি ও লেগুনা।
মূলত গুরুত্বপূর্ণ স্থাপনা, বিপণী বিতান ও সড়কে সৌন্দর্যবর্ধনের কাজ পুরোপুরি শেষ হওয়ায় রাস্তাটি যানজটমুক্ত রাখতেই এমন উদ্যোগ নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। যানজট নিরসন ও সড়ক নিরাপত্তায় এ সিদ্ধান্ত মেনে চলতে সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ মাইকিং করে প্রচার চালায় ডিসেম্বর মাসের মধ্যখান থেকে। যদিও এই সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমে প্রতিবাদ করেছে রিক্সা, ভ্যান, ঠেলাগাড়ী চালক শ্রমিক। এ ব্যাপারে সিলেট সিটি মেয়র ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপিও দিয়েছেন তারা।
কয়েকজন পথচারী জানান, ডিসেম্বর মাস থেকে শুনে আসছি এই সড়কে রিক্সা চলাচল বন্ধ থাকবে। মানুষের সুবিধার কথা চিন্তা করে সিসিক যেভাবে ফুটপাতমুক্ত হকার ও যানজটমুক্ত করার জন্যে যে উদ্যোগ নিয়েছে তা সত্যি প্রসংশা করতে হয়। শুধু উদ্যোগ নিলে চলবে না বাস্তবতা চাই। সেই সাথে আমাদের সবাইকে সচেতন হতে হবে।
জিন্দাবাজারে দায়িত্বরত এক ট্রাফিক পুলিশ জানান, আমাদের অফিস থেকে এই বিষয়ে কোনো ধরণের মেসেজ আসেনি। যেকোনো সময় মেসেজ আসতে পারে। মেসেজ আসলে এগুলো বন্ধ করে দিবো।
এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, যানজটমুক্ত করার জন্য এটি একটি ব্যতিক্রমী সড়ক হতে যাচ্ছে। এ লক্ষ্যেই সড়কটিতে রিক্সা, ঠেলা, ভ্যান গাড়ি ও লেগুনা চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। মাইকিং করে সবাইকে জানানোও হয়েছে।