মহাসড়কের সিলেট জোনে ৬০টি ঝুঁকিপূর্ণ স্পিড ব্রেকার, সরানোর তাগিদ সংসদীয় কমিটির

10

কাজিরবাজার ডেস্ক :
দেশের মহাসড়কগুলো থেকে ৭৫৫টি স্পিড ব্রেকার সরানোর পর এখনও ১ হাজার ১৮৮টি স্পিড ব্রেকার রয়েছে। এর মধ্যে মহাসড়কের সিলেট জোনে রয়েছে ৬০টি ‘ঝুঁকিপূর্ণ’ স্পিড ব্রেকার।
এগুলো সরানোর তাগিদ দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত এ কমিটির বৈঠক সূত্রে জানা গেছে, দেশের ১০টি জোনে এই স্পিড ব্রেকারগুলো রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি স্পিড ব্রেকার ঢাকা জোনে। এ জোন থেকে ১৮টি সরিয়ে ফেলার পর এখন ১৮৮টি স্পিড ব্রেকার রয়েছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুল মোক্তাদের স্বাক্ষরিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, সিলেট জোনে ৩২টি সরানোর পর এখন রয়েছে ৬০টি। ময়মনসিংহ জোন থেকে ১৪২টি স্পিড ব্রেকার সরিয়ে ফেলার পর এখন রয়েছে ৮৫টি। কুমিল্লা জোন থেকে ৯৫টি সরিয়ে ফেলার পর এখন রয়েছে ১২৬টি, চট্টগ্রাম জোন থেকে ১২৫টি সরানোর পর এখন ২৪৮টি, বরিশাল জোন থেকে ৩০টি সরানোর পর এখন রয়েছে ৬২টি। খুলনা জোন থেকে ৫৬টি সরানোর পর এখন রয়েছে ১১১টি, রাজশাহী জোন থেকে ৬৪টি সরিয়ে আনা হয়েছে ৫৯টিতে। গোপালগঞ্জ জোন থেকে ৪৭টি কমানোর পর এখন রয়েছে ৯৯টি এবং রংপুর জোনে ১৪৬টি সরিয়ে ফেলার পর এখন রয়েছে ১৫০টি।
বৈঠক শেষে কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন সাংবাদিকদের বলেন, সংসদীয় কমিটিতে দেশের মহাসড়কগুলোতে স্পিড ব্রেকার সংক্রান্ত একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এছাড়া সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্থানীয় কিংবা রাজনৈতিক সকল প্রতিবন্ধকতা দূর করে সড়ক বা মহাসড়কে নসিমন, করিমন ও ইঞ্জিনচালিত রিক্সা চলাচল বন্ধ করার সুপারিশ করা হয়।