স্বাগত ২০২১

65

মহাকালের গর্ভে বিলীন হয়ে গেল ২০২০ সাল, বর্ষ পরিক্রমায় যুক্ত হলো আরও একটি বছর। নতুন একটি বর্ষে পদাপর্ণ করলো। শান্তি, সমৃদ্ধি ও সম্ভাবনার অপার বারতা নিয়ে শুরু হচ্ছে নতুন বছর। স্বাগত খ্রিস্টীয় নববর্ষ ২০২১। পুরনো বছরটি পিছনে ফেলে সম্মুখ পানে এগিয়ে যাওয়ার দূরন্ত আহবানে মানুষ স্বাগত জানায় আগত ভবিষ্যৎকে। বিদায়ী বছরের ব্যর্থতাকে সরিয়ে রেখে নতুন বছরে নতুন ভাবে শুরু করে পথচলা। সাফল্য-ব্যর্থতার হিসাব পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার দিন শুরু হলো। পুরনো বছরের সংশয়, সঙ্কট, উদ্বেগ আর উৎকণ্ঠা কাটিয়ে উঠে নতুন ভাবনার আশায় নতুন করে দিনযাপন শুরু হউক আজ। বিশ্ববাসী প্রবেশ করল একুশ শতকের আরোও একটি বছরে। খ্রিস্টীয় নতুন বছরের প্রথম প্রভাতে আমাদের অসংখ্যক পাঠক, লেখক-লেখিকা এজেন্ট ও শুভানুধায়ীদেরকে নববর্ষের শুভেচ্ছা এবং অভিনন্দন।
মহান স্বাধীনতার অর্ধ-শতাধিক বছর পূর্ণ করে নতুন বছরে। আজ নতুন বছরের যাত্রা শুরু হলো। নতুন আশা এবং নতুন করে পুরনো সমস্যা মোকাবেলা করে সবাইকে নিয়ে এগিয়ে যাওয়ার দিনের যাত্রা শুরু করার সময়।
বাঙালির জীবনে নববর্ষ পালনের রেওয়াজ ব্রিটিশ আমল থেকে শুরু হয়ে আসছে। যার পরিসর অনেক বেড়েছে, তবুও সারা বিশ্বের মত বাঙালির কাছে ইংরেজি নববর্ষ বিশেষ ভাবে পরিচিত। সারা বিশ্বের দেশ গুলোতে এর আনন্দ একটু বেশী হলে ও বাঙালিরাও এদিনে আনন্দ ভোগ করে থাকে। এদিনে অনেক মানুষ শুভেচ্ছা বিনিময় করা ছাড়াও একে অন্যের প্রতি কল্যাণ কামনা করে থাকে। করোনা নামক মহামারির মধ্যেও নববর্ষ পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী নেয়া হবে, তবে সামাজিক দূরত্ব রেখে সম্পূর্ণভাবে স্বাস্থ্য বিধি মেনে পালিত হবে । এ দুর্যোগপূর্ণ মুহূর্তেও নতুন বছরে নতুন করে বুক বেঁধেছে বাংলাদেশ। স্বপ্ন দেখে শান্তি, স্বস্তি, কল্যাণ ও সমৃদ্ধির। বাংলাদেশ প্রত্যাশা করে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, অগণতান্ত্রিক অপশক্তি, যুদ্ধাপরাধীদের অপরাজনীতি, ধ্বংসাত্মক রাজনীতি যেন মাথাচড়া দিতে না পারে, যা চিরদিনের জন্য বন্ধ হউক এটাই দেশবাসীর কাম্য।
নববর্ষের এই শুভলগ্নে সারা দেশের মানুষ সমবেত আনন্দ আয়োজনে উৎফুল্ল হয়ে নানা অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানায় নববর্ষকে। সবাই প্রার্থনা করে সব বাধাবিঘ্ন কেটে গিয়ে পৃথিবীতে উদিত হবে নতুন সূর্য, তারই আলোয় রাঙিয়ে উঠুক দেশের সবকিছু। বাংলাদেশ নতুন আশায় বুক বাধুক। এগিযে যাক সমৃদ্ধি ও উন্নতির পথে। আর এই আলোতেই শুরু হোক পথপরিক্রমা। শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য আর দেশের প্রতি অগাধ ভালবাসায় নতুন এক বাংলাদেশ গড়ে তোলা হোক নতুন বছরের অঙ্গীকার। ২০২১ সালে উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত। সুস্বাগতম ২০২১।