কোম্পানীগঞ্জে বন্ধ কোয়ারিতে পাথর উত্তোলন করতে গিয়ে শ্রমিকের মর্মান্তিক মৃত্যু

8

স্টাফ রিপোর্টার :
কোম্পানীগঞ্জে বন্ধ কোয়ারিতে গোপনে পাথর উত্তোলন করতে গিয়ে মর্মান্তিকভাবে এক পাথর শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার উপজেলার উৎমা কোয়ারির আলমগীর, শাহেদ ও মাকসিদুল টিপুর মালিকানাধীন জায়গায় এ ঘটনাটি ঘটে। নিহত শ্রমিকের নাম কংশ বিশ্বাস (৪০)। তিনি উপজেলার পূর্ব ইসলামপুরের জীবনপুর গ্রামের মৃত গোপাল বিশ্বাসের পুত্র।
এদিকে পরিবেশ দূষণ ও নিরীহ শ্রমিকদের প্রাণহানি ঠেকাতে সরকার এমন সিদ্ধান্ত নিলেও এখনও পাথরখেকোরা গোপনে উত্তোলন অব্যাহত রেখেছেন।
পুলিশ সূত্রে জানা গেছে, মঙ্গলবার উপজেলার উৎমা কোয়ারির আলমগীর, শাহেদ ও মাকসিদুল টিপুর মালিকানাধীন জায়গায় গোপনে পাথর উত্তোলন করছিলেন কয়েকজন শ্রমিক। দুপুর ১টার দিকে ট্রাক্টরে তুলতে গিয়ে পাথরের নিচে চাপা পড়েন কংশ বিশ্বাস নামের ওই শ্রমিক। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
কোম্পানীগঞ্জ থানার ওসি (তদন্ত) মঙ্গলবার সন্ধ্যায় বলেন, দুপুর একটার দিকে ঘটনাটি ঘটেছে। খবর পেয়ে কোম্পানীগঞ্জ থানার একদল পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে ময়না তদন্তের জন্যে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়। লাশ এখনও পরিবারের কাছে হস্তান্তর করা হয়নি। কংশ বিশ্বাসের স্ত্রী বাদি হয়ে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উৎমাসহ সকল কোয়ারিতেই পাথর উত্তোলন বন্ধ রয়েছে। তবু লুকিয়ে কিছু শ্রমিকদের মাধ্যমে পাথর আহরণ করছেন কতিপয় ব্যক্তি। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে পুলিশ।
এদিকে এ ব্যাপারে গতকাল রাতে কোম্পানীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)’র সাথে ফোনে যোগাযোগ করা হলে তাদের বক্তব্য পাওয়া যায়নি।