১ জানুয়ারি থেকে সিলেটে লন্ডন ফেরতদের নিজ খরচে থাকতে হবে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে

11

কাজিরবাজার ডেস্ক :
লন্ডনে নতুন রূপে মহামারী আকার ধারণ করেছে করোনা ভাইরাস। এই করোনা মহামারীতে ইতোমধ্যে দুদফায় সিলেটে এসেছেন ৩০৯ লন্ডন প্রবাসী। তবে তারা কেউই করোনা আক্রান্ত নন। করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে তারা সিলেটে এসেছেন। সিলেট ওসমানী বিমানবন্দরে আসার পর স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্তরা করোনা নেগেটিভ সার্টিফিকেট খতিয়ে দেখার পাশাপাশি শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর শর্ত দিয়ে তাদেরকে বিমানবন্দর থেকে ছেড়ে দেয়া হয়।
এদিকে, আগামী ১ জানুয়ারি থেকে যারা লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে সিলেটে আসবেন তাদেরকে নিজ খরচে সরকার নির্ধারিত স্থানে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিন থাকতে হবে। করোনা নেগেটিভ ছাড়পত্র নিয়ে আসলেও তাদেরকে এই সিদ্ধান্ত মানতে হবে। সিলেটে দফায় দফায় যুক্তরাজ্য থেকে সিলেটে যাত্রীরা আসায় জনমনে আতঙ্ক বিরাজ করছে।
সিলেট বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী ১ জানুয়ারি থেকে লন্ডন থেকে যারা সিলেটে আসবেন তাদেরকে অবশ্যই সরকারের সিদ্ধান্ত মানতে হবে। আগত প্রবাসীদের অবশ্যই নিজ খরচে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিন থাকতে হবে।
লন্ডন প্রবাসীদের কোথায় রাখা হবে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনও কোন সিদ্ধান্ত না হলেও সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা সিলেটের শাহপরাণ থানাধীন এলাকাস্থ বিআরডিটিআই ক্যাম্পে রাখা হতে পারে। এ বিষয়ে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিকেলে সেনাবাহিনীর সাথে বৈঠক অনুষ্ঠিত হবে। যদি এখানে না হয় তাহলে সিলেটের কোন আবাসিক হোটেল ভাড়া নিয়ে লন্ডন থেকে সিলেটে আগত প্রাবাসীদের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিন খোলা হবে। অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষার সনদ সঙ্গে আনার যে বাধ্যবাধকতা রয়েছে, তা বহাল থাকছে।
জানা যায়, বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকাল ৯টায় হিথ্রো বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের বিজি ২০২ ফ্লাইটে সিলেটের ওসমানী বিমানবন্দরে আসেন ১৬৫ জন যাত্রী। ওই ফ্লাইটে করে আসা কেউই করোনাভাইরাসে আক্রান্ত নন বলে জানিয়েছিলেন কর্তৃপক্ষ। লন্ডন থেকে তারা করোনাভাইরাসের নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসায় তাদের পরীক্ষা-নিরীক্ষা করে কয়েকটি শর্ত দিয়ে বিমানবন্দর থেকে ছেড়ে দেওয়া হয়। এ সময় স্বাস্থ্য অধিদফতরের একটি টিম আগত যাত্রীদের সার্বিক তথ্য নিয়ে রাখে।
একই ভাবে সোমবার (২৮ ডিসেম্বর) ১২টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের বিজি ২০২ ফ্লাইটে করে সিলেট ওসমানী বিমানবন্দরে আসেন ১৪৪জন লন্ডন প্রবাসী। বিমানবন্দরের হেল্থ ডেস্কে লন্ডন থেকে আনা করোনা নেগেটিভ সনদ জমা দিয়ে স্বাস্থ্য পরীক্ষাসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করে তারা বিমানবন্দর ত্যাগ করেন।