করোনা রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে যুক্তরাজ্য, সেবা দিতে ডাক্তার-নার্সরা ক্লান্ত

12

কাজিরবাজার ডেস্ক :
নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকার ধারণ করছে যুক্তরাজ্যে। বড়দিনের ছুটিতে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ায় নতুন রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রাজধানী লন্ডনে অ্যাম্বুলেন্স সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো ইতাহাসের সবচেয়ে ব্যস্ততম দিন কাটিয়েছে এ সপ্তাহে।
এদিকে রোগীর চাপ সামলাতে না পেরে কয়েকটি অ্যাম্বুলেন্স কোম্পানি জনগণকে ৯৯৯ নম্বরে ফোন দিয়ে জরুরি স্বাস্থ্যসেবা নিতে অনুরোধ করছে। রয়্যাল কলেজ অব ইমার্জেন্সির প্রেসিডেন্ট, ক্যাথেরিন হেন্ডারসন জানান লন্ডন হসপিটালে রোগী ভর্তির জন্য এখন এক বিন্দু পরিমাণ জায়গা খালি নেই। বড়দিন (২৫ ডিসেম্বর) থেকেই রোগীদের ঢল নেমেছে এখানে। চিকিৎসকদের ধারণা, শীত বাড়ার সঙ্গে সঙ্গে আরও শক্তিশালী হয়েছে করোনা। আর বড়দিনের ছুটিতে অনেক লোকজন অবাধে মেলামেশা করায় সংক্রমণ বেড়েছে বহুগুণে। হেমারটন হসপিটালের প্রধান নির্বাহী ট্রেসি ফ্লেচার জানান, পূর্ব লন্ডনের হাসপাতালগুলোতে রোগীদের সেবা দিতে দিতে ডাক্তার নার্সরা ক্লান্ত হয়ে পড়েছেন। তারপরেও প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে।
অন্যদিকে স্কটল্যান্ডে অতিরিক্ত রোগীর চাপ সামলাতে না পেরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাহায্য চাচ্ছেন ডাক্তাররা। একান্ত জরুরি না হলে করোনা রোগীদের বাসাতেই কোয়ারেন্টিনে থাকার অনুরোধ করছেন তারা। রোববার যুক্তরাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হন ৩০ হাজার ৫০১ জন। করোনায় মৃতের সংখ্যা ৩১৬। ২২ ডিসেম্বর থেকে প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে দেশটিতে। ২৬ ডিসেম্বর দেশটির ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক রোগী অ্যাম্বুলেন্সের জন্য যোগাযোগ করেন।