দ্রুত ছড়াচ্ছে নতুন করোনা ভাইরাস ॥ যুক্তরাজ্যে কঠোর লকডাউনে আড়াই কোটি মানুষ

11

কাজিরবাজার ডেস্ক :
যুক্তরাজ্যে নতুন শনাক্তকৃত করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আড়াই কোটি মানুষকে কঠোর বিধিনিষেধের আওতায় আনা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বড়দিনের ছুটিতে দেশটির পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রায় ৬০ লাখ মানুষকে ঘরে থাকার নিদের্শ দিয়েছে প্রশাসন। বড়দিনের আগের দিন থেকে স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডেও নতুন করে জারি হয়েছে লকডাউন। দেশটির শতকরা প্রায় ৪০ শতাংশ মানুষ নতুন লকডাউনের বিধিনিষেধের আওতায় আছেন।
স্কটল্যান্ড জুড়ে তিন সপ্তাহের জন্য এবং উত্তর আয়ারল্যান্ডে ছয় সপ্তাহের জন্য এই বিধিনিষেধ কার্যকর থাকবে। এছাড়া ওয়েলসে বড়দিন থেকে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নতুন লকডাউনে নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া বাকি সব দোকান, সেলুন, জিম, রেস্টুরেন্ট, সুইমিং পুল ও অফিস আদালত বন্ধ রাখা হয়েছে। টায়ার-৪ মাত্রার লকডাউনের আওয়তায় এলাকাগুলোতে রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত বিনা প্রয়োজনে ঘর থেকে বের হতে পারবেন না কেউ। সবধরণের জনসমাগমের ওপর বিধিনিষেধ আরোপ থাকবে আগামী এক সপ্তাহ। রাস্তাঘাটে লোকজনের উপস্থিতি বন্ধে মোতায়েন থাকবে পুলিশ।
এদিকে নতুন করে ছড়িয়ে পড়া করোনায় দেশটিতে কেবল বড়দিনে (২৫ ডিসেম্বর) মারা গেছে ৫৭০ জন এবং এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৭০ হাজার। কেবল শুক্রবার ইংল্যান্ড এবং স্কটল্যান্ডে করোনা আক্রান্ত হন প্রায় ৩৩ হাজার মানুষ। লন্ডনসহ দেশটির দক্ষিণ-পূর্ব আর পূর্বাঞ্চলের হাসপাতালগুলোতে ডিসেম্বরের শুরু থেকেই ব্যাপক হারে বাড়ছে রোগীর সংখ্যা। অন্যদিকে যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন করোনাভাইরাসের উপস্থিতি দেখা গেছে জাপান ও ফ্রান্সেও। আক্রান্তরা বিমানযোগে যুক্তরাজ্য থেকে এসেছেন বলে জানা গেছে।