করোনা সংক্রমণের কারণে সীমিত পরিসরে বড়দিন পালিত

9

স্টাফ রিপোর্টার :
করোনা সংক্রমণের কারণে সিলেট এবার খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন শুধু ধর্মীয় আচার ও প্রার্থনার মাধ্যমে সীমিত আকারে পালিত হয়েছে। সারাবিশ্বের মতো সিলেটেও গতকাল শুক্রবার পালিত হয় এই বড়দিন। এ উপলক্ষে নগরীর নয়াসড়ক এলাকার চার্চ সাজে বর্ণিল সাজে। সিলেটের অন্যান্য চার্চগুলোতে বর্ণিল আলোক সজ্জা করা হয়। তবে বড়দিনে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপনে মহানগর পুলিশের পক্ষ থেকে নেয়া হয় কঠোর নিরাপত্তা।
প্রেসবিটারিয়ান চার্চ সূত্রে জানা যায়, সরকারের বিধি-নিষেধ অনুযায়ী কোভিড-১৯ এর কারণে খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রীতিভোজের অনুষ্ঠানসমূহ স্থগিত করা হয়। এদিকে, বড়দিন উপলক্ষে চার্চে শুক্রবার সকাল ১০টায় বিশেষ প্রার্থনা ও বিশ্ব শান্তির জন্য প্রার্থনা অনুষ্ঠিত হয়। প্রার্থনার পর বড়দিনের শুভেচ্ছা বিনিময়ে কেক কাটা ও মিষ্টি বিতরণ করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন- সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগ সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলুসহ বিভিন্ন সামজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।
নয়াসড়ক প্রেসবিটারিয়ান চার্চ কমিটির সভাপতি ডিকন নিঝুম সাংমা বলেন, সরকারের নির্দেশনা মেনে এবার সীমিত পরিসরে আমরা বড়দিন উদযাপন করেছি। প্রতিবছর খেলাধূলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতিভোজের আয়োজন করা হয়। তবে এবার করোনার কারণে এসব কিছুই ছিল না।
এদিকে, শুভ বড়দিন (ক্রিস্টমাস ডে) উপলক্ষে মহানগরীর বিভিন্ন চার্চ পরিদর্শন করেছেন এসএমপি পুলিশ কমিশনার, অতিরিক্ত পুলিশ কমিশনার, এবং উপ পুলিশ কমিশনারবৃন্দ। ধর্মীয় সম্প্রীতির উপস্থিতিতে প্রদান করেন শুভেচ্ছা উপঢৌকন। যীশু ভক্তদের প্রার্থনা শেষে কেক কেটে বড়দিন উদযাপনের সূচনা করেন খ্রিষ্টান ধর্মাবলম্বীরা এবং এসএমপির ঊর্ধ্বতন অফিসারগণ। যথাযথ ভাব-গাম্ভীর্যের সাথে নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে দিবসটিতে গির্জা সমূহে নিশ্চিত করা হয় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।