বড়দিনে কৃষকদের সঙ্গে বৈঠক করবেন মোদি

12

কাজিরবাজার ডেস্ক :
২৫ ডিসেম্বর, অটলবিহারী বাজপেয়ীর জন্মদিনে ৬ রাজ্যের কৃষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিতর্কিত কৃষি আইন নিয়ে কেন্দ্রের অবস্থান বোঝাবেন তাদের। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির পরবর্তী কিস্তির প্রায় ১৮ হাজার কোটি টাকা দেশের ৯ কোটি কৃষকের মধ্যে ভার্চুয়ালি বিতরণও করবেন প্রধানমন্ত্রী।
কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি-হরিয়ানা সীমানার সিংঘুতে কৃষকদের আন্দোলন ২৯ দিনে পড়েছে বৃহস্পতিবার। কেন্দ্রের সঙ্গে কৃষকদের এখনও পর্যন্ত মোট ৫ দফা বৈঠক হলেও কোনও রফাসূত্র মেলেনি। এই অবস্থায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়েছে, ছয় রাজ্যের বাছাই করা কৃষকরা তাদের উন্নতিকল্পে কেন্দ্রীয় সরকারের করা পদক্ষেপ নিয়ে তাদের অভিজ্ঞতার কথা জানাবেন।
কিষান সম্মান নিধি প্রকল্প থেকে কৃষকরা কী কী সুবিধা পেয়েছেন, তা খোলাখুলি শুনবেন মোদি। উত্তর দেবেন নতুন কৃষি আইন নিয়েও। এই প্রথম প্রধানমন্ত্রী কৃষি আইন নিয়ে সরাসরি কৃষকদের কথা শুনতে চাইছেন। পাশাপাশি ২৫ ডিসেম্বর কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের লেখা খোলা চিঠিও কৃষকদের কাছে বিতরণ করা হবে বলে টুইটে জানিয়েছেন প্রধানমন্ত্রী নিজেই। তোমর নিজেও আবার আশা প্রকাশ করেছেন যে, কৃষকরা কেন্দ্রের আলোচনার ডাকে সাড়া দেবেন এবং কৃষক সংগঠনগুলির সময়-সুযোগমতো আলোচনা করা যাবে। সেই বৈঠকেই সমস্যা অনেকটা মিটে যাবে।
কৃষকদের কথা থেকে অবশ্য তেমন কোনও আশা পাওয়া যাচ্ছে না। ভারতীয় কিষান ইউনিয়নের পক্ষ থেকে যুদ্ধবীর সিং বলেছেন, কেন্দ্র যেভাবে আলোচনার পদ্ধতি এগোতে চাইছে, তাতে এটা স্পষ্ট যে, অকারণ দীর্ঘসূত্রতা করে কৃষকদের মনোবল ভেঙে দিতে চাইছে সরকার। কেন্দ্র কৃষকদের হালকাভাবে নিতে চাইছে, যা কোনও মতেই মেনে নেওয়া হবে না।
এদিকে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে কংগ্রেসের মিছিল আটকে দিয়েছে পুলিশ। প্রিয়াঙ্কা গান্ধীসহ বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। সরকারের বিরুদ্ধে কথা বললেই তাকে সন্ত্রাসবাদের তকমা দেওয়া হয় বলে ক্ষোভ উগড়ে দিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। যদিও দিল্লি পুলিশের দাবি, তারা মিছিলের অনুমতি দেয়নি। অন্যদিকে ২ কোটি মানুষের সইসহ একটি স্মারকলিপি রাষ্ট্রপতিকে জমা করেছে রাহুল গান্ধীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল।