বক্ষব্যাধি হাসপাতালে সীমিত পরিসরে করোনা টেস্ট চালু

10

স্টাফ রিপোর্টার :
এবার জিন এক্সপার্ট মেশিন দ্বারা করোনা পরীক্ষা চালু হয়েছে। গত সোমবার থেকে বাংলাদেশে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ নগরীর শাহী ঈদগাহের সরকারি বক্ষব্যাধি হাসপাতালে সীমিত পরিসরে এ পদ্ধতির করোনা টেস্ট শুরু হয়। তথ্যটি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান।
তিনি জানান, ‘জিন এক্সপার্ট মেশিন’ দিয়ে সোমবার থেকে সিলেট বক্ষব্যাধি হাসপাতালে করোনা টেস্ট শুরু হয়েছে। এতে শুধু সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তিকৃত অপারেশনের রোগীদের করোনা টেস্ট করা হবে। অপারেশনের প্রক্রিয়াধীন রোগীদের কোভিড-১৯ টেস্টের প্রয়োজন হলে শুধু তাদের নমুনাই সিলেট বক্ষব্যধি হাসপাতালে পাঠানো হবে। যাতে এমন রোগীর রিপোর্টটি দ্রুত পাওয়া যায়।
উল্লেখ্য, যক্ষ্মাসহ ১৬টি রোগ শনাক্তের ক্ষেত্রে জিন এক্সপার্ট মেশিন ব্যবহার করা হয়। সিলেট বক্ষব্যাধি হাসপতালে আধুনিক এ মেশিনটি থাকায় ইমার্জেন্সি অপারেশনের রোগীদের কথা বিবেচনায় স্বাস্থ্যবিভাগের নির্দেশনা অনুযায়ী এবার সিলেটে এ পদ্ধতিতেও শুরু হলো করোনা টেস্ট। সংশ্লিষ্টরা বলছেন, এ মেশিনে মাত্র ৪৫ মিনিটেই দেয়া যায় করোনা পরীক্ষার নির্ভুল ফল।