কুমারগাঁও গ্রিড লাইনে সংস্কার কাজের ১৬ ঘন্টা পর ফের বিদ্যুৎ সরবরাহ চালু, এক শ্রমিক গুরতর আহত

20

স্টাফ রিপোর্টার :
শহরতলীর কুমারগাঁওয়ে বিদ্যুতের ১৩২/৩৩ কেভি গ্রিড লাইনের আওতাভুক্ত উপকেন্দ্রের ৩৩ কেভি বাসে সংস্কার কাজ করার প্রায় ১৬ ঘন্টা পর বিদ্যুৎ লাইন ফের চালু করেছে সিলেট বিদ্যুৎ কর্তৃপক্ষ। শনিবার বেলা ২টার বদলে রাত ৭টার পর বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়। এতে বিড়ম্বনায় পড়েন সিলেটের হাজার হাজার গ্রাহকরা।
এদিকে বিদ্যুতের গ্রিড লাইনে সংস্কার কাজ করতে গিয়ে নিচে পড়ে গুরুতর আহত হয়েছেন এক বিদ্যুৎ শ্রমিক। গতকাল শনিবার বিকেল সাড়ে ৩ টার দিকে মেরামত কাজ করার সময় এ দুঘর্টনাটি ঘটে। আহতকে দ্রুত উদ্ধার করে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
তবে হতাহতের সংখ্যা নিয়ে ধূম্রজালের সৃষ্টি হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বর্ণনামতে আহত ২ জন। তবে ওসমানী হাসাপাতালের পুলিশ ফাঁড়ি ও বিদ্যুৎ বিভাগ কর্মকর্তা একজন আহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। আহতের বাড়ি মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায়।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, শনিবার সকাল থেকে সিলেট ১৩২/৩৩ কেভি গ্রিডের আওতাভুক্ত কুমারগাঁও উপকেন্দ্রের ৩৩ কেভি বাসে মেরামত কাজ শুরু করে একদল শ্রমিক। বিকেলের দিকে বিদ্যুস্পৃষ্ট হন ২ শ্রমিক। এসময় একজন নিচে পড়ে গিয়ে নিচের একটি লোহার গেইটের উপরাংশের ধারালো রড শ্রমিকের পিঠে ঢুকে যায় এবং অপর শ্রমিক বিদ্যুতের তারে জড়িয়ে শরীরে বেশ কিছু অংশ ঝলসে যায়।
এ ব্যাপারে ওসমানী হাসপালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই ওমর ফারুক জানান, আহতের নাম শাকিল আহমদ, বয়স ২২। তিনি ওসমানী হাসপাতালের ৪ তলার ৪ নং ওয়ার্ডে চিকিৎসাধীন। তবে তার অবস্থা আশঙ্কাজনক না হলেও শরীরের বেশ কিছু অংশ পুড়ে গেছে। তবে এ আহতের পিঠে কোনো রড ঢুকে যাওয়ার বিষয়ে কিছু জানেন না বলে জানালেন এসআই ওমর ফারুক।
এ বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর সহকারী প্রকৌশলী নূর মো. তারেক বলেন, শনিবার বিকেলে মেরামত কাজের সময় এক শ্রমিক নিচে পড়ে গিয়ে পিঠে রড ঢুকে যায়। তাকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, এ ঘটনায় কেউ মারা যাননি এবং একজনই আহত হয়েছেন।
এ ব্যাপারে সিলেট বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শ্যামছ-ই-আরেফিনের সাথে যোগযোগ করা হলে তিনি বলেন, সিলেট ১৩২/৩৩ কেভি গ্রিডের আওতাভুক্ত কুমারগাঁও উপকেন্দ্রের ৩৩ কেভি বাসে মেরামত কাজ করতে গিয়ে পিঠে ঢুকে আহত হয়েছেন এক বিদ্যুৎ শ্রমিক। তাকে উদ্ধার করে দ্রুত ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে আর কেউ আহত হয়েছে কিনা আমার জানা নেই। তিনি বলেন, শ্রমিকরা আহত হওয়ার কারণে বিদ্যুৎ লাইন বেলা ২টার পরিবর্তে রাত ৭ টার পর চালু করতে হয়েছে বলে জানান তিনি।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) সিলেট বিতরণ অঞ্চলের প্রধান প্রকৌশলী এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, সিলেট ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রের ৩৩ কেভি বাসে জরুরি মেরামত ও সংরক্ষণ কাজের জন্য শনিবার ১৯ ডিসেম্বর সকাল ৭টা থেকে বেলা ২ টা পর্যন্ত ৭ ঘণ্টা সিলেট মহানগরীর সব এলাকাসহ সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলার কিছু অংশে এবং সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে। কিন্তু কথা রাখতে পারেনি বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। উল্লেখিত এলাকাগুলোতে বেলা ২টার বদলে প্রায় ১৬ ঘণ্টা পর শনিবার সন্ধ্যা ৭টার পর বিদ্যুৎ সরবরাহ করা হয়।