নাইজেরিয়ায় ৩৪৪ শিক্ষার্থী উদ্ধার

9

কাজিরবাজার ডেস্ক :
ইসলামিক জঙ্গিগোষ্ঠী বোকো হারামের কাছ থেকে নাইজেরিয়ায় একটি বিদ্যালয়ে থেকে অপহৃত হওয়া ৩৪৪ জন শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। এখনো তাদের কাছে আর কোনো শিক্ষার্থী আটক আছে কি না, তা স্পষ্ট নয় বলে জানায় দেশটির সরকারি কর্মকর্তারা। বেশ কিছু গণমাধ্যমের দাবি, এখনো জিম্মি অবস্থায় রয়েছে অনেক শিক্ষার্থী।
শুক্রবার রাতে দেশটির ক্যাটসিনা রাজ্যের ক্যানকারা এলাকার একটি বিদ্যালয়ে হঠাৎ হামলা চালায় বন্দুকধারী কয়েকজন মোটরসাইকেল আরোহী। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়। এ সময় বিদ্যালয়টির হোস্টেলে থাকা প্রায় ৮০০ শিক্ষার্থী প্রাণে বাঁচতে আশপাশের ঝোপঝাড় ও জঙ্গলে পালিয়ে যায় । ওই সময় সেই শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে যায় বোকো হারাম। গত মঙ্গলবার এই হামলার দায়ও স্বীকার করে জঙ্গি সংগঠনটি।
এর আগে ২০১৪ সালে তারা ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করেছিল। আল-জাজিরা জানায়, মঙ্গলবার ১৭ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়। সেই সময় দুই শিক্ষার্থী মারা যায়। ছয় দিন অভিযান চালিয়ে নিরাপত্তা বাহিনী প্রায় সব শিক্ষার্থীকে উদ্ধার করতে সক্ষম হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এক টুইটে বলেন, অধিকাংশ শিক্ষার্থীকে উদ্ধারের এ ঘটনা গোটা দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এক বিরাট স্বস্তির খবর।
যদিও বৃহস্পতিবার বোকো হারামের একটি ভিডিও বার্তায় এক শিক্ষার্থীকে বলতে দেখা গেছে, ৫২০ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে। তবে নিরাপত্তা বাহিনীর কেউই সঠিক সংখ্যা বলতে পারেননি। অপহরণের পর তখন শিক্ষার্থীদের ক্যাটসিনা রাজ্যের কাছে ইয়াংকারা ও জামফারায় নিয়ে যাওয়া হয়।
রাজ্যের গভর্নর আমিনু বেল্লো মাসারি বলেন, ৩৪৪ জন শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার আগে তাদের চিকিৎসাসেবা দেওয়া হবে।
শিক্ষার্থীদের অভিভাবকেরা জানান, ক্যানকারা অঞ্চলে সহিংসতা বেড়ে যাওয়ায় দীর্ঘদিন ধরেই এমন হামলার আশঙ্কা করা হচ্ছিল।