পাথর কোয়ারী খুলে দেওয়ার দাবিতে সিলেট বিভাগে ২২, ২৩ ও ২৪ ডিসেম্বর সকল প্রকার পরিবহন ধর্মঘট

6
পাথর কোয়ারী খুলে দেওয়ার দাবিতে সিলেট বিভাগের সকল গণপরিবহন ও পণ্য পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আলহাজ্ব গোলাম হাদী ছয়ফুল।

আগামী ২২, ২৩ ও ২৪ ডিসেম্বর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সিলেট বিভাগে সকল প্রকার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছেন গণপরিবহন ও পণ্যপরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ। ১৭ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে নগরীর সোবহানীঘাটস্থ হোটেল ভেলি গার্ডেনে চলমান পাথর কোয়ারী সচলকরার দাবিতে গড়ে উঠা আন্দোলন নিয়ে মতবিনিময় সভা থেকে গণপরিবহন ও পণ্যপরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল এ কর্মসূচী ঘোষণা করেন।
সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া সকলের প্রতি শ্রদ্ধা ও আত্মা মাগফিরাত কামনা করে বিভাগীয় মতবিনিময় সভা শুরু হয়।
সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি গোলাম হাদী ছয়ফুলের সভাপতিত্বে ও সিলেট বিভাগীয় ট্রাক পিকআপ ও কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজের পরিচালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শ্রী আবু সরকার।
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক সাদেক খান, সাংগঠনিক সম্পাদক ও হবিগঞ্জ জেলা সড়ক পরিবেহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সজিব আলী, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও হবিগঞ্জ জেলা ট্রাক ট্যাংকলরি মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম ফারুক, মৌলভীবাজার জেলা ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদুর রহমান ওয়াদুদ, হবিগঞ্জ জেলা মটর মালিক গ্রুপের সহ সভাপতি মোঃ হেলাল উদ্দিন, যুগ্ম সম্পাদক আবু মঈন চৌধুরী সুহেল, হবিগঞ্জ জেলা বাস মিনিবাস ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি মোঃ জিতু মিয়া, সুনামগঞ্জ জেলা বাস মালিক গ্রুপের যুগ্ম সম্পাদক মোঃ মুর্শেদ আলম, সুনামগঞ্জ জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি বুরহান উদ্দিন, সুনামগঞ্জ জেলা ট্রাক ট্যাংকলরি কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বিভাগীয় শ্রমিক ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক মোঃ নুর উদ্দিন, সিলেট জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি ও বর্তমান নির্বাচন কমিশনার হাজী গোলাম হাফিজ লোহিত, সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি আব্দুস সালাম, সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ, সিলেট জেলা অটো টেম্পু অটো রিক্সা শ্রমিক জোটের সভাপতি মোঃ খলিল খান, কার্যকরি সভাপতি মোঃ মতছির আলী, সিলেট জেলা সিএনজি অটো রিক্সা অটো টেম্পু ও টেক্সিকার মালিক সমিতির সভাপতি শাহ মোঃ দিলোয়ার, সাধারণ সম্পাদক মোঃ অনোয়ার হোসেন, সিলেট জেলা ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মনির হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, সিলেট জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি মোঃ রুনু মিয়া, সহ সভাপতি শাহ জামাল, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ মইনুল ইসলাম, বৃহত্তর পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আব্দুল জলিল মেম্বার, সদস্য সচিব নুরুল আমিন, সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সিনিয়র সভাপতি মোঃ গোলাম মোস্তফা, সহ সভাপতি আতিকুর রহমান আতিক, সাধারণ সম্পাদক পুলক কবির চৌধুরী, যুগ্ম সম্পাদক জাকির আহমদ তালুকদার, কোষাধ্যক্ষ রিমাদ আহমদ রুবেল, সহ সাংগঠনিক সম্পাদক রাজ্জিক লিটু, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাদেক খান, দফতর সম্পাদক আফজাল চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সোরাব আলী, নির্বাহী সদস্য আকমাম আব্দুল্লাহ, শাহাদত হোসেন, সিলেট জেলা ট্রাক পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, ধুপাগুল পাথর ব্যবসায়ী সমিতির সিনিয়র সভাপতি সৈয়দ সালেহ আহমদ শাহনাজ, কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমিতির সহ সাধারণ সম্পাদক শওকত আলী বাবুল, জাফলং পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুস শহিদ, বাবুল আহমদ, পাথর ব্যবসায়ী হাবীবুর রহমান হাবীব, বিশিষ্ট পরিবহণ ব্যবসায়ী হাজী গুলজার আহমদ, দক্ষিণ সুরমা-মোগলাবাজার ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি কাউছার আহমদ, সহ সভাপতি জুমায়েল ইসলাম জুমেল, সাধারণ সম্পাদক কাউছার আহমদ, বিছনাকান্দি পাথর ব্যবসায়ী সমিতির ব্যবসায়ী আব্দুল মতিন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সিলেটের পাথর কোয়ারী বন্ধ থাকায় প্রায় ১৫লক্ষ মালিক-শ্রমিক অসহায় হয়ে মানবেতর জীবন যাপন করছেন। পরিবহণ ব্যবসা’সহ সকল প্রকার ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে বৃহত্তর সিলেটের অর্থনৈতিক অবকাঠামো। ইতিমধ্যে পাথর কোয়ারী খুলে দিতে বিভিন্ন দফতরে স্মারকলিপি ও সিলেট জেলায় ৪৮ ঘন্টার ধর্মঘট পালন করা হয়েছে। তাছাড়া পাথর কোয়ারী খুলে দিতে মহামান্য হাইকোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও কোয়ারী খুলে দেওয়া হচ্ছে না। তাই বাধ্য হয়ে ১৫ লক্ষাধিক মানুষের জীবন রক্ষার্থে আগামী ২২, ২৩ ও ২৪ ডিসেম্বর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সিলেট বিভাগে সকল প্রকার পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘট সফল করতে সকল পরিবহণ মালিক-শ্রমিকদের প্রতি অনুরোধ জানান নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি