নাইজেরিয়ার স্কুলে হামলার ঘটনায় এখনও নিখোঁজ ৩৩৩ শিক্ষার্থী

13

কাজিরবাজার ডেস্ক :
নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ক্যাটসিনায় একটি মাধ্যমিক স্কুলে শুক্রবার সশস্ত্র হামলার ঘটনা ঘটে। হামলার পর প্রায় ৬০০ শিক্ষার্থীকে অপহরণ করে সন্ত্রাসী গোষ্ঠী। দুই দিন পেরিয়ে গেলেও এখনো প্রায় ৩০০ শিক্ষার্থীর কোনও খোঁজ মেলেনি। হামলার দায়ও কোন সন্ত্রাসী সংগঠন স্বীকার করেনি। ধারণা করা হচ্ছে বোকো হারাম এই হামলার সঙ্গে জড়িত।
ক্যাটসিনা রাজ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় সময় রবিবার এসব তথ্য নিশ্চিত করেছে সংবাদ মাধ্যম আল জাজিরা। দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির নিজ এলাকায় শুক্রবার রাতে এই হামলা হয়। হামলার সময় স্কুলটিতে ৮৩৯ জন শিক্ষার্থী ছিল। হামলার পর থেকে প্রায় ৬০০ শিক্ষার্থী নিখোঁজ রয়েছে।
ক্যাটসিনা রাজ্যের গভর্নর আমিনু মাসারি জানান, ‘এখন পর্যন্ত আমরা ৩৩৩ জন শিক্ষার্থীর খোঁজ পাচ্ছি না। যেসব ছাত্র হামলার সময় জঙ্গলে লুকিয়ে ছিল তারা বেরিয়ে আসতে শুরু করেছে। প্রাথমিকভাবে জানা যায়নি তারা লুকিয়ে ছিল নাকি হামলাকারীর কাছ থেকে পালিয়ে আসছে।’
এক নিখোঁজ শিক্ষার্থীর অভিভাবক মুরজা মোহাম্মদ বলেন, ‘সরকার যদি আমাদের সহযোগিতা না করে তাহলে সন্তান উদ্ধারের কোনও ক্ষমতা আমাদের নেই।’ দেশটির প্রতিরক্ষামন্ত্রী মেজর জেনারেল বশির সালিহি-মাগাশ জানান, হামলাকারীদের গ্রেফতারে অভিযান শুরু করবে সেনাবাহিনী এবং তারা ছাত্রদের যে কোনও ক্ষতির হাত থেকে রক্ষা করবে।
শুক্রবার রাতে কানকারা জেলার সরকারি বিজ্ঞান মাধ্যমিক বিদ্যালয়ে একে-৪৭ রাইফেল নিয়ে একটি সন্ত্রাসী দল ঝড়ের বেগে ভেতরে ঢুকে। এসময় তাদের প্রতিরোধে পুলিশ গুলি ছুঁড়লে স্কুলের বেশ কিছু শিক্ষার্থী পালিয়ে যেতে সক্ষম হয়। তবে স্কুল থেকে বের হতে পারেনি প্রায় ৬০০ শিক্ষার্থী।