হাজার শব্দ থেকে একটি ছবি অনেক গুরুত্বপূর্ণ – প্রেসক্লাব সভাপতি

12
শাবি ফটোগ্রাফিক এসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনীর সমাপনীতে সার্টিফিকেট তুলে দিচ্ছেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী।

সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী বলেছেন বলেছেন, হাজার শব্দ থেকে একটি ছবি অনেক গুরুত্বপূর্ণ। একটি ছবি অল্প সময়ে মানুষের হৃদয়ে দাগ কাটাতে পারে। দেশের রাজনৈতিক ও উৎসবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সময়ে এধরণের ছবি আমরা প্রায়ই দেখে থাকি। তাই একজন চিত্র গ্রাহকের সমাজের সকল অন্যায় ও অসংগতি তুলে ধরার ক্ষেত্রে বড় ভূমিকা রাখার সুযোগ রয়েছে।
তিনি শনিবার সন্ধ্যা সাড়ে ৫টায় নগরের সুবিদবাজারস্থ সিলেট প্রেসক্লাব চত্বরে ফটোগ্রাফি ফর সোশ্যাল চেঞ্জ ও এ¤পাওয়ারিং ইয়ং গার্লস ইন আর্ট সেক্টর শিরোনামের দুই দিনব্যাপি প্রদর্শনীর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন।
জাহিন আজমাইনের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে স্বাগত বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল রিপাবলিক ইনস্টিটিউটের বাংলাদেশ কান্ট্রি হেড জেফরি ম্যাকডোনাল্ড।
শুভেচ্ছা বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল রিপাবলিক ইনস্টিটিউটের প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সস্টিটিউট (আইআরআই) লেট দ্যা লাইট কাম প্রজেক্টের ডিরেক্টার, মৃত্তিকায় মহাকালের মূখ্য নির্বাহী সৈয়দ সাইমূম আনজুম ইভান। ফটোগ্রাফি ফর সোশ্যাল চেঞ্জ ও এ¤পাওয়ারিং ইয়ং গার্লস ইন আর্ট সেক্টও প্রকল্পের প্রধান খাদিজা ফারজানা রিয়া ও গৌরব সাহা। এ সময় শাহজালাল বিশ^বিদ্যালয় ফটোগ্রাফার সোসাইটির অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।
শাহজালাল বিশ^বিদ্যালয় ফটোগ্রাফার সোসাইটির উদ্যোগে ও ইন্টারন্যাশনাল রিপাবলিক ইনস্টিটিউটের সহযোগিতায় এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে স্থান পায় দুটি বিষয়ের (‘এম্পাওয়ারিং ইয়ং গার্লস ইন আর্ট সেক্টর’ ও ‘ফটোগ্রাফি ফর স্যোশাল চেঞ্জ’) কর্মশালার বাছাইকৃত ছবিগুলো। যেখানে সমাজের ঘরোয়া সহিংসতা ও সমস্যাগুলোর দৃশ্য ফুটে উঠেছে।
প্রদর্শনীতে স্থান পাওয়া ‘এম্পাওয়ারিং ইয়ং গার্লস ইন আর্ট সেক্টর’ বিভাগের ছবিগুলোর মধ্য থেকে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্বাচন করা হয়েছে। যেখানে প্রথম হয়েছেন সামিয়া বেগম, দ্বিতীয় সূচী দেব নাথা হৃতি ও অনন্যা দাশ দিয়া তৃতীয় স্থান অধিকার করেছেন। এছাড়া ‘ফটোগ্রাফি ফর সোশ্যাল চেঞ্জ’ বিভাগের স্থান পাওয়া ছবিগুলো মধ্য থেকে তিনজন সেরা ছবি উত্তোলক বাছাই করা হয়েছে। সেরা তিনজন হলেন আদিলা জামান, সৌরভ চৌধুরী ও আশিষ দাশ।
পরে প্রদর্শনীতে স্থান পাওয়া ও কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি