কমলগঞ্জে ভূমিহীন ৮৫ পরিবার পাবে ঘর

8

পিন্টু দেবনাথ কমলগঞ্জ থেকে :
মৌলভীবাজারের কমলগঞ্জে খাস জমিতে ভূমিহীন “ক” শ্রেণীর ৮৫টি পরিবারের জন্য প্রধানমন্ত্রীর দুর্যোগ ব্যবস্থাপনায় আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে ঘর নির্মানের কাজ শুরু হয়েছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক জানান, প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় দেশ ব্যাপীদুযোর্গ স্থানীয় ঘর নির্মাণ করার উদ্যোগের অংশ হিসাবে কমলগঞ্জ উপজেলা ৯ “ক” শ্রেণীর অন্তর্ভুক্ত খাস ভূমি চিহ্নিত করে উপজেলা ভূমি অফিস-এর মাধ্যমে ভূমিহীনদের ঘর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। এসব জায়গায় অন্য কাউকে দেয়া হবে না।
ওই জায়গায় ভূমিহীন যারা বসবাস করেন বা দখল করে আছেন তাদেরকে ২ শতক জায়গা দিয়ে এসব ঘর তৈরী করা হচ্ছে। খাস শ্রেণীভুক্ত ১৭০ একর জমিতে ৮৫টি ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় দেড় কোটি টাকা। “আশ্রয়ন-২” প্রকল্পের নামে ভূমিহীন পরিবারকে ২ শতক জায়গা প্রদান করে ১ লাখ ৭০ হাজার টাকার মূল্যের ঘর তৈরী করে দিচ্ছে উপজেলা প্রশাসন।
তিনি আরো জানান, ইতিমধ্যে ৮৫টি ঘরের বরাদ্দ এসেছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ২০২০-২১ অর্থ বছরের কাবিটা কর্মসূচীর আওতায় মুজিববর্ষ উপলক্ষে এসব ঘর তৈরী করা হচ্ছে।
সম্প্রতি ও গৃহহীনদের জন্য “দুর্যোগ স্থানীয় গৃহনির্মাণ” প্রকল্পের আওতায় সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের রাজকান্দি এলাকায় গৃহ নির্মাণ কাজের আনুষ্ঠানিক ভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করে শুভ উদ্বোধন করেছেন মৌলভীবাজার-৪ আসনের সাংসদ মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ।