কানাইঘাট বাজারে সকাল থেকে রাত পর্যন্ত থাকে যানজট

4

কানাইঘাট থেকে সংবাদদাতা :
কানাইঘাট উপজেলার একমাত্র থানা প্রশাসনের বাজার কানাইঘাট বাজার। বাজারে সকালে ঢুকলে বের হতে সময় লাগে ৬-৭ঘন্টা! বিষয়টি শুনলে যেমন কৌতুহল জাগে ঠিক তেমনিভাবে বাজারের ভিতরে ঢুকলে তার বাস্তব প্রমাণ মিলে।
কানাইঘাট উপজেলার সবচেয়ে জনবহুল বাজার এবং উন্নতমানের বাজার হচ্ছে এটি। এখানে রয়েছে সরকারী বেসরকারি ব্যাংক-বিমা অফিসসহ জরুরী অনেক কিছু।
কিন্তু বাজারের ভিতরে ঢুকলে দেখা যায় বড়ো বড়ো ট্রাক এবং লরীর মেলা। বাজারে ভিতরে বড় বড়ো পাথর বোঝাই ট্রাক ঢুকার পর ঐখানে আর মানুষ চলাচলের আর কোনো সুযোগ থাকে না, ফলে যানযট সৃষ্টি হয়ে।
তীব্র যানজটের কারনে অনেকেই জরুরী কাজ এবং অফিসের কাজ টিক মতো করতে পারেননা।
দীর্ঘ কয়েকমাস থেকে কানাইঘাট-সিলেটের মূল সড়কটি কানাইঘাট থানার পশ্চিম থেকে কানাইঘাট দারুলউলুম মাদ্রাসা পর্যন্ত রাস্তাটি ভেঙ্গে গিয়ে গর্ত সৃষ্টি হয়েছে।
ফলে ঐ রাস্তা দিয়ে যানচলাচল অসম্ভব হয়ে পড়েছে। এখন যানচলাচলের জন্য কানাইঘাট বাজারের মধ্যে দিয়ে শুরু হয়েছে বড় বড় সব ট্রাক, লরি, পিকআপ, ভ্যানসহ অন্যান্য গাড়িগুলো।
সাধারণ মানুষ বাজার সদাই করতে এসে পোহাতে হয় সারাদিন। সকালে আসলে তাকে বাড়ি ফিরতে হয় সন্ধ্যা বা রাতে। তীব্র যানজটে বিরক্ত হয়ে কিছু না কিনেই বাড়ি ফিরতে হয় তাদের।
কানাইঘাট বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হেকিম শামিমের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, কানাইঘাট উপজেলায় সিলেট টু কানাইঘাট বোরহান উদ্দিন রোডটি ভেঙ্গে চলাচল অসম্ভব হয়ে পড়লে বিকল্প রাস্তা না থাকায় সব গাড়িগুলো বাজার দিয়েই যাতায়াত করে এবং অপ্রাপ্ত বয়স্ক ছেলেরা অটোরিকশা অবাধে চালিয়ে যেখানে সেখানে গাড়ি থামিয়ে যাত্রী সহ বিভিন্ন মালামাল উঠানর সময় অন্যদিক থেকে আসা গাড়ি এসে থেমে গিয়ে সৃষ্টি হয় যানজট। বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ আব্দুল হেকিম শামিম যানজট নিরসনে স্থানীয় প্রশাসনের দৃষ্টি কামনা করেন।
কানাইঘাটের সচেতন সমাজ বিষয়টির তীব্র নিন্দা জানিয়েছেন।