জয়ে ফিরল আর্জেন্টিনা

5

স্পোর্টস ডেস্ক :
২০০৪ সালের পর থেকে পেরুর মাঠে জয় পায়নি আর্জেন্টিনা। সর্বশেষ তিনটি ম্যাচে গিয়ে সেখানে তাদের ড্র করতে হয়েছিল। তবে এবার পেরুর দুর্গটা ঠিকই জয় করে নিতে পেরেছে লিওনেল স্কালোনির দল। প্রতিপক্ষকে ২-০ গোলে হারিয়ে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসা আর্জেন্টাইনরা স্বস্তি নিয়েই মাঠ ছেড়েছে।
বুধবার এস্তাদিও ন্যাশনাল ডি লিমাতে অনুষ্ঠিত লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের এই ম্যাচে কোন ১১ জন আজ মাঠে নামবেন, সেটি আগেই জানিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনা কোচ স্কালোনি। রক্ষণে চোট কাটিয়ে ফিরেছেন লেফটব্যাক নিকোলাস তাগলিয়াফিকো, মাঝমাঠে চোট পাওয়া এজেকিয়েল পালাসিওসের বদলে এলেন জিওভান্নি লো সেলসো, আক্রমণে সেভিয়ার লুকাস ওকাম্পোসের বদলে জার্মান ক্লাব স্টুটগার্টে খেলা উইঙ্গার নিকোলাস গঞ্জালেজ।
সমানে-সমান লড়াই করা দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দিয়েছে ফিনিশিং। বল দখলে এগিয়ে থাকা পেরু গোলের জন্য নেয়া ১০ শটের নয়টিই রাখতে পারেনি লক্ষ্যে। প্রতি-আক্রমণে ক্রিস্তিয়ান কুয়েভার সামনে সুযোগ আসে স্বাগতিকদের এগিয়ে নেওয়ার। সঙ্গে লেগে থাকা দুই ডিফেন্ডারকে এড়িয়ে এগিয়ে যান তিনি। কিন্তু শেষ সময়ে বল আর নিজের নিয়ন্ত্রণ হারিয়ে শটই নিতে পারেননি তিনি।
ম্যাচের দশম মিনিটেই পেরুর উইঙ্গার ক্রিস্টিয়ান কেভা পড়ে যান আর্জেন্টিনা বক্সে। সেটি আর্জেন্টিনা গোলকিপার ফ্রাঙ্কো আরমানির ধাক্কাতেই কি না, পেরুকে পেনাল্টি দেওয়া হবে কি না, সেটি দেখতে ভিএআরের ডাক পড়ে। ভিএআর দেখার পর মাঠের রেফারি নিজে মাঠের পাশে থাকা মনিটরে দেখে সিদ্ধান্ত নেন, ফাউল হয়নি। হাঁপ ছেড়ে বাঁচে আর্জেন্টিনা।
১৭ মিনিটেই এগিয়ে যায় মেসির দল। জিওভানি লো সেলসোর বক্সের বা প্রান্ত থেকে পাওয়া পাস থেকে চোখের পলকে পেরুর দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে বল জালে জড়ান নিকোলাস গঞ্জালেস।
২৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। লেয়ান্দ্রো পারেদেসের রক্ষণচেরা পাস ধরে গোলরক্ষককে এড়িয়ে বাঁ পায়ের গড়ানো শটে ফাঁকা জালে বল পাঠান মার্টিনেজ। ২০১৮ বিশ্বকাপের দুঃস্বপ্ন শেষে স্কালোনি কোচ হয়ে আসার পর আর্জেন্টিনার জার্সিতে অভিষিক্ত ২৩ বছর বয়সী স্ট্রাইকার এ নিয়ে ২১ ম্যাচে করলেন ১১ গোল।
দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণাত্মক ফুটবলে আর্জেন্টিনাকে চেপে ধরে পেরু। তবে আগের মতোই লক্ষ্যে বল রাখতে ভুগতে দেখা যায় তাদের। ৫৩ ও ৫৬ মিনিটে স্বাগতিকদের দুটি হেড ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। ৬০ মিনিটে আন্দ্রে কারিয়োর শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি। ৬৪ মিনিটে পাল্টা আক্রমণ থেকে সুযোগ পান মেসি। কিন্তু সামনে থাকা ডিফেন্ডারকে পেরিয়ে যেতে পারেননি আর্জেন্টিনা অধিনায়ক।
আরেক ম্যাচে চিলিকে ২-১ গোলে হারিয়ে চমকে দিয়েছে ভেনেজুয়েলা। প্যারাগুয়েকে তাদের মাঠে ২-২ গোলে রুখে দিয়েছে বলিভিয়া।
এই জয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে উঠে এসেছে আর্জেন্টিনা। টানা ১১ ম্যাচ অপরাজিত আর্জেন্টিনা বিশ্বকাপ বাছাইয়ে পরের ম্যাচ খেলবে আগামী বছরের মার্চে। কঠিন পরীক্ষাই দিতে হবে তখন, সেবারের ম্যাচ দুটি খেলতে হবে উরুগুয়ে ও ব্রাজিলের বিপক্ষে।