এসএমপি কর্তৃক সিলেটে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ উদযাপন

12
কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী।

স্টাফ রিপোর্টার :
মুজিববর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেট মেট্রোপলিটন পুলিশ কর্তৃক কমিউনিটি পুলিশিং ডে-২০২০ উদযাপন করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১১ টায় নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামতে সিলেট মেট্রোপলিটন পুলিশের নবাগত পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ সভাপতিত্বে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অতিঃ উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ-অপরাধ) মোঃ এহসান উদ্দিন চৌধুরী পিপিএম ও সহকারী পুলিশ কমিশনার (অর্থ ও হিসাব) রাখী রাণী দাশ এর যৌথ উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও শেখ রাসেল শিশু কিশোর পরিষদের কেন্দ্রীয় মহাসচিব মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এমসি কলেজের অধ্যক্ষ, অধ্যাপক মোঃ সালেহ আহমদ, মদনমোহন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক সর্ব্বানী অর্জ্জুন, অতিঃ পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) পরিতোষ ঘোষ, অতিঃ পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মোঃ শফিকুল ইসলাম, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট মহানগর কমিটি কমিউনিটি পুলিশিং সহ-সভাপতি পুলিশ সুপার (অবঃ) কাওসার আমহদ হায়দরী, সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, দি এশিয়ান ফাউন্ডেশন প্রোগাম অফিসার মোঃ হামিদুল হক। এছাড়া বিভিন্ন থানা কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিগণ, বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিক নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগন, এসএমপি’র সর্বস্তরের পুলিশ সদস্য সহ সিলেট মহানগরীর নাগরিকগণ উপস্থিত ছিলেন।
আলোচনা সভার শুরুতে অতিঃ পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) শফিকুল ইসলাম আমন্ত্রিত প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দসহ কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমের সাথে জড়িত সকল সদস্যদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য দেন। পরবর্তীতে ধারাবাহিকভাবে বিশেষ অতিথিবৃন্দ কমিউনিটি পুলিশিং সংক্রান্ত বিষয়ে তাদের নিজ নিজ বক্তব্য উপস্থাপন করেন।
প্রধান অতিথি মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি বলেন, পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধন তৈরি করে কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে সমাজ থেকে জঙ্গিবাদ, মাদক ও সন্ত্রাস নির্মূল করা সম্ভব। এ লক্ষ্যে কমিউনিটি পুলিশিংকে আরো জোরদার করার আহবান জানান। পরবর্তীতে প্রধান অতিথি বিভিন্ন থানার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং ব্যক্তিত্ব ও কমিউনিটি পুলিশ অফিসারদের সম্মাননা ও ক্রেস্ট প্রদান করেন।
অনুষ্ঠানের সভাপতি এসএমপি কমিশনার মোঃ নিশারুল আরিফ অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথি ও উপস্থিত সকলকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান। পুলিশ ও জনগণ একসাথে কাজ করার মাধ্যমে পবিত্র নগরী সিলেটকে অপরাধ মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি এজন্য সবাইকে আন্তরিকতার সাথে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করেন।