মাঠে মাঠে এখনো সবুজ ধান, পিছিয়ে পড়ছে রোপা আমন

27

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
পিছিয়ে পড়তে পারে রোপা আমন, যথা সময়ে ধান কাটার সম্ভাবনা কম। চলতি বছর দফায় দফায় বন্যা রোপা আমনের জমি নষ্ট আবারো জমি রোপণ সব মিলিয়েই এবার পিছিয়েই যাচ্ছে আমন ধান কাটা উৎসব। তবে সীমান্তে অপেক্ষাকৃত উছু জমিতে রোপণকৃত ফসল যথা সময়ে কাটা যাবে বলে দাবী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন ইউনিয়নের উপসহকারী কর্মকর্তাদের।
তাহিরপুর উপজেলার উত্তর পূর্বে লাউড়েরগড় থেকে থেকে পশ্চিমে বীরেন্দ্রনগর পর্যন্ত ১৫ কিলোমিটার সীমান্তে ছোট-ছোট হাওরের ক্ষেত জুড়ে এখন স্বল্প মেয়াদী ও দীর্ঘ মেয়াদী আমন ধান চাষাবাদকরা হয়। দফায় দফায় বন্যায় ধান ক্ষতিগ্রস্ত না হলে এই সময়ে পাকা পাকা ধানের গন্ধে ম-ম সুবাস বইতো হাওরজুড়ে। চাষীদের মুখে নতুন ধান কাটার হাসির ঝিলিক দেখা যেতো। চলতি বছর সে হাসি হয়তো আর কটা দিন পরেই দেখতে হবে। সেই সাথে ক্ষতিগ্রস্ত কৃষকদের মুখে মলিন হাসিও থাকবে।
সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলা মূলত বোরো ফসল প্রধান এলাকা। উপজেলার সাত ইউনিয়নের মধ্যে ৪ ইউনিয়নের কিছু অংশে আমন ধান চাষাবাদ করা হয়। চলতি বছর উপজেলার বালিজুরী, বাদাঘাট, উত্তর বড়দল ও উত্তরশ্রীপুর ইউনিয়নে ১২ হাজার একর জমিতে আমন ধান চাষাবাদ করা হয়েছিলো। তন্মধ্যে এ বছর একাধিকবার বন্যায় অনেক কৃষকের আমন ধান ক্ষতিগ্রস্ত হয়। অপেক্ষাকৃত নিচু এলাকার জমিতে শেষ বন্যার পর শেষতক কৃষক আর আমন ধান রোপণও করতে পারেন নি।
সরজমিন উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের সীমান্ত গ্রাম বরগুফ হাওরে গিয়ে দেখা যায় বিস্তীর্ণ হাওর জুড়ে বাতাসে-বাতাসে দোল খাচ্ছে হাওরের সবুজ ধান। সে সময় কথা হয় হাওরের বড়গুফ গ্রামের কৃষক হামিদ মিয়ার সাথে তিনি জানান এবার বন্যায় অনেক ক্ষতি হয়েছে। সীমান্ত এলাকার জমিগুলোতে পানি না উঠলেও পাহাড়ি ঢলের পানি জমির উপর দিয়ে গেছে। যে জমিগুলো ভালো রয়েছে সে জমিগুলোতে ফলন কিছুটা ভালো হবে আশা রাখি।
সীমান্ত পথ ধরে আরও কিছু দূর এগুনোর পর কড়ইগড়া হাওরে গিয়ে দেখা হয় গ্রামের কৃষক আব্দুল মোতালেব এর সাথে তিনি জানান চলতি বছর তিনি স্বল্প মেয়াদী জাতের ধান চাষাবাদ করেননি অন্যান্য জাতের ধান চাষাবাদ করায় তার ধান পাকতে একটু দেরী হচ্ছে।
জানা যায় ব্রি-৩৩ ও বিণা-৭ এ দ’ুটি জাত স্বল্প মেয়াদী। অন্যান্য জাতের ধান যেখানে পাকতে সময় লাগে ১৪০ থেকে ১৪৫ দিন সেখানে ব্রি-৩৩ ও বিণা-৭, পাকতে সময় লাগে ১০০ থেকে ১১০ দিন বাদাঘাট ইউনিয়নের পুরান লাউড় মোকসেদপুর গ্রামের গ্রামের কৃষক রহিম উদ্দিন জানান, চলতি আমন মৌসুমে তিনি ৩ বিঘা জমিতে আগাম জাতের আমন ধান রোপণ করছেন ফলনও ভাল হয়েছে । জমিতে বন্যার পানি উঠে নাই। তাই তিনি আশা করছেন আগামী সপ্তাহ – দশ দিনের মধ্যে তনি তার ধান কাটতে পারবেন।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপসহকারী কৃষি কর্মকর্তা মেহেদী হাসান বলেন, সীমান্ত এলাকায় কিছু কিছিু জমির ধান পাকতে শুরু করেছে। সেগুলো হয়তো কয়েক দিনের মধ্যে কাটা যাবে। বন্যায় ক্ষতিগ্রস্ত হাওরে ধান পাকতে সময় লাগেব।
তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা বলেন, চলতি বছর একাধিকবার বন্যায় কৃষক কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছেন। বারবার তাদের বীজতলা তৈরী করতে হয়েছে এতে কিছুটা সময়ও গেছে। বন্যায় যে সমস্ত কৃষকের ধান ক্ষতি হয়নি তারা যথা সময়েই তাদের ধান কাটতে পারবেন তবে সেটা মোট আবাদী জমির সামন্য।