হাওর বাঁচাও আন্দোলন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সম্মেলনে হাওর মন্ত্রণালয় গঠনের দাবি

8

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
হাওর বাঁচাও আন্দোলন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জে কিংক্যাপে রেস্টুরেন্টেঅনুষ্ঠিত হয়। সভায় জালাল উদ্দিনকে সভাপতি ও সাংবাদিক আবু সাঈদ কে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট উপজেলা কমিটি গঠন করা হয়।
উপজেলা সভাপতি জালাল উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সম্মেলন উদ্বোধন করেন সুনামগঞ্জ জেলা কমিটির আহ্বায়ক সুখেন্দু সেন।
সম্মেলনে বক্তারা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য হাওর একটি গুরুত্বপূর্ণ অংশ। এখানকার ধান এবং মাছ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখছে। তাই দেশের স্বীকৃত হাওরাঞ্চলকে নিয়ে হাওর মন্ত্রণালয় গঠনের জন্য ২০১৭ সাল থেকে আমরা সরকারের কাছে দাবি জানিয়ে আসছি। দেশের বর্তমান রাষ্ট্রপতি হাওরের এজন সূর্যসন্তান হিসেবে আমরা তার কাছে আবারো দাবি করছি হাওর মন্ত্রণালয় গঠনের জন্য।
বক্তারা বলেন, হাওর রক্ষা বাঁধের পিআইসি আমাদের আন্দোলনের ফসল। পিআইসি প্রতা বাতিল করে আবারো ঠিকাদারী প্রতা চালুর জন্য পাউবো তৎপরতা চালাচ্ছে। বক্তারা কাজ অনুযায়ী পিআইসির বিল পরিশোধের দাবি জানান।
সম্মেলন উপজেলা ৮টি ইউনিয়নের প্রতিনিধিরা অংশ নেন। তারা শুধু হাওর রক্ষা বাঁধের মধ্যে আন্দোলনকে আটকে না রেখে হাওরের সমস্যা চিহ্নিত করে তা সমাধানের জন্য সরকারের কাছে প্রস্তাবনা পাঠানোর আহ্বান জানান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সালেহিন চৌধুরী শুভ, সাংগঠনিক সম্পাদক এমরানুল হক চৌধুরী, নির্মল ভট্টাচার্য্য, একে কুদরত পাশা, জেলা শাখার যুগ্ম আহবায়ক ফজলুল করিম সাঈদ, সদস্য সচিব রাজু আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শাহজালাল কলেজের সহকারী অধ্যাপক এনামুল কবীর, উপজেলা কমিটির সহ-সভাপতি মোঃ সাজ্জাদুর রহমান, আব্দুর রহমান, জিয়া উদ্দিন, সহ সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, প্রচার সম্পাদক সাংবাদিক নুরুল হক, বাঁধ বিষয়ক সম্পাদক মোঃ নজরুল ইসলাম,সদস্য আসাদুজ্জামান আসাদ,মাসুক পারভেজ, ইউনিয়ন কমিটির মোঃ জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান তালুকদার, উপজেলা কমিটির সদস্য শৈলেন সূত্রধর, মাহফুজ চৌধুরী, নব্য সোয়েব আহমদ জায়গীরদার, হারুনুর রশীদ সহ প্রমুখ। ২য় পর্যায়ে কাউন্সিল পর্বে সমাজকর্মী গোলাম মোস্তফা এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ৩১ সদস্য বিশিষ্ট উপজেলা কমিটি গঠন করা হয়। উপজেলা কমিটির সভাপতি পদে মোঃ জালাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক পদে মোঃ আবু সঈদকে নির্বাচিত করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিনিয়র সহ সভাপতি রাধিকা রঞ্জন তালুকদার, সহ-সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, সাজ্জাদুর রহমান, আব্দুর রহমান, জিয়া উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, সাংগঠনিক সম্পাদক মাহফুজ চৌধুরী, সোয়েব আহমদ জায়গীরদার, মাসুক পারভেজ, বাঁধ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম ও আইন বিষয়ক সম্পাদক সাংবাদিক নুরুল হককে মনোনীত করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটির গঠন করা হয়।