সিলেটে বিট পুলিশিং কার্যালয়ে ধর্ষণ-নারী নির্যাতন বিরোধী সমাবেশ

6

স্টাফ রিপোর্টার :
সিলেট জেলার ১১টি থানায় প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় এক যোগে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০ টায় জেলার ১১টি থানার ইউনিয়ন ও পৌরসভা কার্যালয়ে স্থাপিত ৮৮ টি বিট পুলিশিং কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া এসএমপি’র ৬ থানাও একই সময়ে এই বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়।
পুলিশ সুপার থেকে শুরু করে অতিরিক্ত পুলিশ সুপার এবং সহকারী পুলিশ সুপারগন বিভিন্ন থানার অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অফিসার ইনচার্জগনের তত্ত্ববাবধানে প্রতিটি বিটের দায়িত্বপ্রাপ্ত অফিসারগন নিজ নিজ বিট পুলিশিং কার্যালয়ে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী এ সমাবেশের আয়োজন করে। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধি, ইমাম, শিক্ষক, স্কুল কলেজের ছাত্র-ছাত্রী, নারী প্রতিনিধি সহ বিভিন্ন শ্রেণী মানুষ এ সমাবেশে উপস্থিত ছিলেন।
সম্প্রতি নারী নির্যাতনের ঘটনা তুলনামূলক ভাবে বৃদ্ধি পাওয়ায় সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তুলতে সবাইকে সচেতন করার উদ্দেশ্যে পুলিশ সদর দপ্তরের নির্দেশনায় সারা দেশে ৬৯১২টি বিট পুলিশিং কার্যালয়ে এক যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
ওসমানীনগর থানার গোয়ালাবাজার ইউনিয়ন বিট পুলিশিং কার্যালয়ে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম। পুলিশ সুপারের বক্তব্যে তিনি নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে সকল শ্রেণী পেশার মানুষ কে এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি নারী নির্যাতন প্রতিরোধ এবং এরকম ঘৃন্য অপরাধের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে ভুক্তভোগি সহ সচেতন মানুষদেরকে নিজ নিজ বিট অফিসারদের মোবাইল নাম্বার এবং জাতীয় জরুরী সেবা ‘৯৯৯’ এ তথ্য দেওয়ার জন্য সবাইকে অনুরোধ করেন।
জেলা পুলিশের সহকারী মিডিয়া অফিসার সাইফুল আলম জানান, নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধ করতে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে পুলিশ সদর দপ্তরের নির্দেশে সারা দেশে একযোগে ধর্ষণ ও নির্যাতন বিরোধী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় সিলেট জেলার ১১টি থানার ৮৮ টি বিটে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
এদিকে গতকাল শনিবার সকাল ১০ টায় এরই ধারাবাহিকতায় সিলেট মেট্রোপলিটন পুলিশের ৬টি থানা এলাকার ৬৮ টি বিটে “ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ” সংক্রান্তে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সংশ্লিষ্ট বিট এলাকার দায়িত্বপ্রাপ্ত অফিসার, এসএমপি,র ঊর্ধ্বতন অফিসার, উল্লেখযোগ্য সংখ্যক নারী, স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, গণমাধ্যমকর্মীগণ ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। সমাবেশে অংশগ্রহণকারীরা পোস্টার, লিফলেট, প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে জনসাধারণকে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে এগিয়ে আসা এবং সচেতন হওয়ার আহবান জানান। প্রতিটি বিট এলাকায় উপস্থিত পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা বলেন, দেশের জনগনের নিরাপত্তা নিশ্চিত করতে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে এবং প্রতিটি ঘটনায় অপরাধীকে আইনের আওতায় আনতে বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে। ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন করে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড নিশ্চিত করেছেন। সমাবেশে উপস্থিত সকলেই ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে এক যোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।