সিলেটে বিশ্ব মান দিবসের অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার ॥ খাদ্যদ্রব্যের বিষক্রিয়ায় বর্তমানে বিভিন্ন দুরারোগ্য রোগ হচ্ছে

3

স্টাফ রিপোর্টার :
‘পৃথিবী সুরক্ষায় মান’ এই প্রতিপাদ্যের উপর সিলেটে বিশ্ব মান দিবস পালিত হয়েছে। মান দিবসের গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসন ও বিএসটিআই সিলেট এর উদ্যোগে গতকাল বুধবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জাকারিয়া। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ.ন.ম বদরুদ্দোজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব ও ক্যাব সভাপতি জামিল চৌধুরী।
সভায় প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাবির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফ আহামদ এবং স্বাগত বক্তব্য রাখেন বিএসটিআই বিভাগীয় অফিসের উপ পরিচালক ও অফিস প্রধান প্রকৌঃ মোঃ রুহুল আমীন। সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধি ও প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সংযুক্ত ছিলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর অফিস প্রধান প্রকৌঃ মোঃ রুহুল আমীন, বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য বিষয়ক তাৎপর্য বিএসটিআই’র কার্যক্রম, গ্রহণযোগ্যতা উল্লেখ করেন এবং প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারী, সংশ্লিষ্ট অন্যান্য সকলের দক্ষতা আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে অভিষ্ঠ লক্ষ্যে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
সভায় প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জাকারিয়া তাঁর বক্তব্যে পণ্যের মানের বিষয়ে বলেন, সুস্থ ও উন্নত জীবন যাপন, সমৃদ্ধশালী দেশ এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য সঠিক মানের পণ্য অতিগুরুত্বপূর্ণ। অন্যদিকে নিম্নমানের পানীয়সহ অন্যান্য খাদ্য দ্রব্যের বিষক্রিয়ায় বর্তমানে আমাদের দেশে বিভিন্ন দুরারোগ্য রোগ হচ্ছে। সেক্ষেত্রে বিএসটিআই বিভিন্ন পণ্যের যুগোপযোগী মান প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে দেশকে উন্নয়নের দিকে ধাবিত করতে পারে। সভার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ.ন.ম বদরুদ্দোজা স্টেকহোল্ডারদের বিএসটিআই’র প্রণীত মান যথাযথভাবে অনুসরণ করে সুস্থ সবল জাতি গঠনে সহযোগিতার আহ্বান জানান।