দোয়ারাবাজারে মাদ্রাসাছাত্রের রহস্যজনক মৃত্যু

3

দোয়ারাবাজার থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের দোয়ারাবাজারে জোবায়ের আহমদ (১১) নামের এক মাদ্রাসাছাত্রের রহস্যজনক মৃত্যু হয়েছে। সে দোয়ারাবাজার সদর ইউনিয়নের বড়বন্দ গ্রামের কবির আহমদের ছেলে ও উপজেলাধীন জামেয়া আরাবিয়া হাফিজিয়া মদীনাতুল উলুম দোহালিয়া মাদ্রাসার হিফ্জ শাখার ছাত্র। মাদ্রাসার আবাসিক ছাত্রাবাসেই অবস্থান করছিলো সে। প্রতিদিনের মতো শনিবার রাতের খাবার শেষে সহপাঠিদের সাথে ঘুমিয়ে পড়ে জোবায়ের। পরদিন সকালে (রবিবার) তাকে মৃত দেখে থানায় খবর দেয়া হয়।
পুলিশ জানায়, খবর পেয়ে রবিবার দুপুরে ছাত্রাবাস থেকে জোবায়েরের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সুনামগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়। এসময় ছাত্রাবাস থেকে হামিম ও আব্দুল হামিদ নামের সন্দেহভাজন দুই ছাত্রকে আটক করে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসেন তারা। বিকালে সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) ও ছাতক-দোয়ারাবাজার জোনের এএসপি (সার্কেল) বিল্লাল হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
এ ব্যাপারে মাদ্রাসা প্রধান মাওলানা ফজলুল করিম বলেন, রবিবার ফজরের সময় সহপাঠি ছাত্রদের ডাকে জোবায়ের জেগে না উঠায় ঘুমে বিভোর মনে করে তারা নামাজ আদায় করতে চলে যান। নামাজ শেষে বোর্ডিং সুপারসহ সকলেই জোবায়েরের নিথর দেহ বিছানায় পড়ে থাকতে দেখে তাকে মৃত বলে অনেকটা নিশ্চিত হন তারা। ঘুমন্ত অবস্থায় মারা যাওয়ায় এ মৃত্যুকে স্বাভাবিক বলে মন্তব্য করেন তিনি। মৃত জোবায়েরের নাক-মুখ দিয়ে রক্ত ঝরার বিষয়ে তিনি বলেন, মৃত্যু কী না সেটা নিশ্চিত করতে মরদেহ নাড়াচাড়া ও ওলট-পালট করায় হয়তো নাক-মুখ দিয়ে রক্ত ঝরতে পারে। নিহতের পিতা কবির আহমদ ছেলে জোবায়েরের মৃত্যুকে স্বাভাবিক বলে মেনে নিয়ে মাদ্রাসা আঙ্গিনায় তাকে কবরস্থ করার অনুমতি দেন বলেও তিনি জানান। তবে নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই এ মৃত্যুকে অস্বাভাবিক বলে বলাবলি-কানাঘোষা করছেন।
এ বিষয়ে এএসপি (সার্কেল) বিল্লাল হোসেন ও দোয়ারাবাজার থানার ওসি নাজির আলম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, ময়না তদন্ত রিপোর্ট পাওয়ার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। সন্দেহভাজন নিয়ে আসা দুই ছাত্রকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তাদের ছেড়ে দেয়া হবে বলে তারা জানান। ওসি নাজির আলম জানান, রবিবার রাত ৮টায় মাদ্রাসা মাঠে জানাজা শেষে সেখানেই জোবায়েরকে সমাহিত করা হয়েছে। এখন তার অভিভাবকের সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে তিনি জানান।