প্রেসিডেন্টস কাপে থাকছে ৩৬ লাখ টাকার পুরস্কার

4

স্পোর্টস ডেস্ক :
ঘরোয়া ওয়ানডে সিরিজের মাধ্যমে ক্রিকেটে ফিরছেন বাংলাদেশের ক্রিকেটাররা। আজ (রবিবার) থেকে মিরপুরে শুরু হচ্ছে প্রেসিডেন্টস কাপ। এই সিরিজে পুরস্কারের জন্য ৩৬ লাখ ৭৫ হাজার টাকা ব্যয় করবে বিসিবি। চ্যাম্পিয়ন, রানার্স আপ দল ছাড়াও প্রতি ম্যাচে সেরা খেলোয়াড়কে পুরস্কৃত করা হবে। এছাড়া টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান ও সেরা বোলারকেও দেয়া হবে পুরস্কার। শনিবার বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।
টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ১৫ লাখ টাকা। রানার্স আপ দল পাবে ৭ লাখ টাকা। ফাইনাল ম্যাচ ছাড়া প্রতি ম্যাচের সেরা খেলোয়াড় পাবেন ৫০ হাজার টাকা করে। ফাইনাল ম্যাচের সেরা ক্রিকেটার পাবেন ১ লাখ টাকা।
টুর্নামেন্টের সেরা ক্রিকেটার পাবেন ২ লাখ টাকা। টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যন, বোলার ও ফিল্ডার ১ লাখ করে টাকা পাবেন। এছাড়া প্রতি ম্যাচের সেরা ব্যাটসম্যান, বোলার ও ফিল্ডার ২৫ হাজার করে টাকা পাবেন।
এই প্রতিযোগিতায় জাতীয়, হাই-পারফরম্যান্স এবং আইসিসির অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া দলের খেলোয়াড়রা অংশ নেবেন।
এ বছরের মার্চ থেকে করোনাভাইরাসের কারণে দেশের ক্রিকেট থমকে যায়। তাই ক্রিকেটকে ধীরে ধীরে মাঠে ফেরাতে এটি বিসিবির ধারাবাহিক কার্যক্রমের একটি অংশ। টুর্নামেন্টটি বর্তমান পরিস্থিতিতে শীর্ষ স্থানীয় এবং নতুন ক্রিকেটারদের প্রতিযোগিতামূলক পর্যায়ে খেলার ভালো সুযোগ করে দিবে বলে আশা করা হচ্ছে।
তিন দলের অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয়েছে যথাক্রমে মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত ও তামিম ইকবালকে। তিনটি দল একে অপরের বিপক্ষে দুবার করে খেলবে। ডাবল লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি দল ফাইনাল খেলবে। আগামী ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে ফাইনাল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সবগুলো ম্যাচই হবে দিবা-রাত্রির। প্রত্যক ম্যাচের জন্য রির্জাভ-ডে রয়েছে।