প্রবাসীদের করোনা পরীক্ষার রিপোর্ট আসছে ‘ইনডিটারমিনেট’

10

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ফলাফল নিয়ে বিপাকে পড়েছেন সিলেটের বিদেশগামী প্রবাসীরা। গত চারদিন থেকে নমুনা পরীক্ষায় অনেকের রিপোর্ট আসছে ‘ইনডিটারমিনেট’। পরীক্ষার ফলাফল ‘পজেটিভ’ বা ‘নেগেটিভ’ কোনটাই শনাক্ত করতে না পেরে ল্যাব থেকে রিপোর্টে লিখে দেওয়া হচ্ছে ‘ইনডিটারমিনেট’। ফ্লাইটের ৭২ ঘন্টা আগে নমুনা দিয়ে রিপোর্ট না পেয়ে অনিশ্চয়তায় পড়ছেন যাত্রীরা। এতে বাধ্য হয়ে বাতিল করতে হচ্ছে ফ্লাইট। হঠাৎ করে সিলেটের দুই ল্যাবে ত্রুটিপূর্ণ এমন রিপোর্ট আসতে শুরু করায় দুশ্চিন্তায় পড়েছেন সংশ্লিষ্টরা। এ রকম সমস্যা সমাধানে ‘জিন এক্সপার্ট আরটি পিসিআর মেশিন’ আনার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।
গত চারদিনে ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে নমুনা পরীক্ষায় ৫৮ জন বিদেশযাত্রীর রিপোর্ট আসে ‘ইনডিটারমিনেট’। ফ্লাইটের ৪৮ ঘন্টা আগে ত্রুটিপূর্ণ এমন রিপোর্ট পাওয়ার পর যাত্রীদের মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ে। উপায়ান্তর না পেয়ে অনেকেই ফ্লাইট বাতিল করেন। তবে জরুরিভাবে গত মঙ্গলবার রাতে কয়েকজনের নমুনা পুণরায় সংগ্রহ করে রিপোর্ট দেয় ওসমানী মেডিকেল কলেজের ল্যাব কর্তৃপক্ষ।
তবে হঠাৎ করে কী কারণে নমুনা পরীক্ষায় এ সমস্যা হচ্ছে তা নির্দিষ্ট করে কেউ কিছু বলতে পারছেন না। কারো ধারণা নমুনা সংগ্রহে সমস্যা থাকায় এরকম সমস্যা হচ্ছে। আবার কারো ধারণা ল্যাবে যান্ত্রিক ত্রুটির কারণেও এ রকম হতে পারে। (খবর সংবাদদাতার)