তিন গুণ বড় হচ্ছে সিলেট কেন্দ্রীয় ট্রাক টার্মিনাল, আরও ২০ একর জমি অধিগ্রহণ

36

তিন গুণ বড় হচ্ছে সিলেট কেন্দ্রীয় ট্রাক টার্মিনাল। দক্ষিণ সুরমায় বর্তমানে ৮ একর জায়গার উপর এই টার্মিনাল থাকলেও আরও ২০ একর জমি অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন পেয়েছে সিলেট সিটি কর্পোরেশন। ট্রান্সপোর্ট এজেন্সির কার্যালয়, পরিবহন শ্রমিকদের জন্য আবাসন ব্যবস্থা, হেলথ সেন্টার, ক্যাফেটেরিয়া, ওয়ার্কশপ, সার্ভিস সেন্টার, পেট্রোল পাম্প ইত্যাদি চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।
সম্প্রতি সিলেট সিটি কর্পোরেশনের বাজেট পেশ কালে এই তথ্য জানান মেয়র আরিফুল হক চৌধুরী।
এদিকে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে বিশাল আধুনিক ট্রাক টার্মিনাল নির্মাণ হলেও টার্মিনালে ট্রাক রাখতে চান না চালকরা। তারা নগরীর বিভিন্ন রাস্তা সহ নগরীর অদূরে আনাচে কানাচে ট্রাক পার্কিং করে রাখেন। ফলে নগরীরতে যানজট বাড়ে ও বিনষ্ট হয় সৌন্দর্য।
জানা গেছে, সিসিক-এর কাছ থেকে টেন্ডারের মাধ্যমে ৩৪ লক্ষ টাকা বিনিময়ে এক বছরের জন্য ট্রাক টার্মিনালটির ইজারা গ্রহণ করে সিলেট জেলা ট্রান্সপোর্ট মালিক গ্রুপ। ইজারাদার সড়কের উপর দাঁড়িয়ে থাকা ট্রাকগুলোকে টার্মিনালে রাখার জন্য ট্রাক শ্রমিকদের প্রতি বহুবার অনুরোধ জানালেও তারা রাস্তায় দাড়িয়ে থাকে। রহস্যজনক কারনে ট্রাকগুলো টার্মিনালে না গিয়ে সড়কের উপর যত্রতত্র দাঁড় করিয়ে রাখা হয়। ফলে ইজারা গ্রহিতা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে অভিযোগ করেন।
গত ২৮ সেপ্টেম্বর বাজেট পেশকালে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমাদের দীর্ঘ প্রতীক্ষিত ট্রাক টার্মিনাল ২০১৯ সালের অক্টোবরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি উদ্বোধন করেছেন। তবে এই টার্মিনালকে নিয়ে আমাদের আরও পরিকল্পনা রয়েছে। বর্তমানে ৮ একর জায়গা থাকলেও আমরা আরও ২০ একর জমি অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন পেয়েছি। এখানে ট্রান্সপোর্ট এজেন্সির কার্যালয়, পরিবহন শ্রমিকদের জন্য আবাসন ব্যবস্থা, হেলথ সেন্টার, ক্যাফেটেরিয়া, ওয়ার্কশপ, সার্ভিস সেন্টার, পেট্রোল পাম্প ইত্যাদি চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। (খবর সংবাদদাতার)