করোনা পরীক্ষায় ভুলের কারণে ৫৮ প্রবাসীর বিদেশ যাত্রা অনিশ্চিত

8

করোনা শনাক্তকরণ পরীক্ষায় ভুলের কারণে অনিশ্চিত হয়ে পড়েছে সিলেটের ৫৮ প্রবাসীর বিদেশযাত্রা। বুধবার ও বৃহস্পতিবার বিভিন্ন সময়ে তাদের ফ্লাইটের সময়সূচি নির্ধারিত রয়েছে। কিন্তু করোনা রিপোর্টের ভুলের কারণে বিপাকে পড়েছেন তারা। মঙ্গলবার সিলেট সিভিল সার্জন কার্যালয়ে গিয়ে বিক্ষোভও করেছেন প্রবাসীরা। তবে নমুনা সংগ্রহে ভুল নাকি ল্যাবে পরীক্ষার কারণে এই ভুল রিপোর্ট আসছে তা এখনও নিশ্চিত হতে পারেননি সংশ্লিষ্টরা।
জানা যায়, গত ৩ দিন ধরে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে নমুনা পরীক্ষায় প্রবাসীদের রিপোর্ট ভুল আসছে। এই ল্যাব থেকে গত রোববার ৬ জন, সোমবার ১৩ জন ও মঙ্গলবার ৩৯ বিদেশযাত্রীর করোনা পরীক্ষার ভুল রিপোর্ট প্রদান করা হয়। এরা প্রত্যেকেই সিলেটের সিভিল সার্জন কার্যালয়ে নমুনা জমা দিয়েছিলেন।
তিন ধরে আসা ৫৮ জনের রিপোর্টে কারোরই নেগেটিভ বা পজিটিভ রিপোর্ট আসেনি। প্রত্যেকের রিপোর্টেই ‘অনিশ্চিত’ লেখা আসে। এতে বিপাকে পড়েছেন প্রবাসীরা।
সিলেটের সিভিল সার্জন নমুনা পরীক্ষার পিসিআর মেশিনের সমস্যার কারণে এমনটি হচ্ছে দাবি করলেও ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ বলছেন, নমুনা সংগ্রহের ত্রুটির কারণেও এমন সমস্যা হতে পারে।
আর সিলেটের জেলা প্রশাসক জানিয়েছেন, তিনি এ সমস্যা সম্পর্কে অবগত হয়েছেন এবং সমাধানের চেষ্টা করছেন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, এ রকম ফলাফল গত তিনদিন ধরে আসছে। গত পরশু ৬টি, গত সোমবার ১৩টি এবং গতকাল ৩৯টি নমুনার ফলাফল ‘অনিশ্চিত’ এসেছে।
সিলেটের বালুচর নিবাসী যুক্তরাজ্য প্রবাসী আকমাম ইসলাম চৌধুরী জানান, বৃহস্পতিবার ভোরে তার ঢাকা থেকে ফ্লাইট। ইতোমধ্যে সবকিছু চূড়ান্ত হয়ে গেছে। কিন্তু করোনা পরীক্ষার রিপোর্ট ‘অনিশ্চিত’ আসায় তিনি বিপাকে পড়েছেন। ফ্লাইট মিস হলে বড় অংকের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে বলেও জানান তিনি।
এখন কী করণীয় তা জানতে সিভিল সার্জন কার্যালয় এবং ওসমানী মেডিকেল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলেও কেউ নিশ্চিত কিছু জানাতে পারছে না বলেও জানান তিনি।
এ ব্যাপারে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, ‘আমাদের স্বাস্থ্যকর্মীরা ৮মাস ধরে নমুনা সংগ্রহ করছেন অথচ তাতে কখনো ভুল হয়নি। গত তিনদিনে ওসমানী মেডিকেলের ল্যাব থেকে এরকম রিপোর্ট আসছে। প্রতিদিনই এ সংখ্যা বাড়ছে। তাই সেখানেই সমস্যা থাকতে পারে’।
তিনি আরও বলেন, ‘আজ দিনে মেডিকেল কলেজের একজন অধ্যক্ষ আমাদের নমুনা সংগ্রহ পর্যবেক্ষণ করেছেন। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করেছি’।
সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. ময়নুল হক বলেন, ‘আমাদের ল্যাবে এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়েছে, এ রকম আর হয়নি। সমস্যা নমুনা সংগ্রহেও হতে পারে। যন্ত্রেরও হতে পারে। আমরা ইতিমধ্যেই ল্যাবের সংশ্লিষ্টদের সমস্যা বের করতে নির্দেশনা দিয়েছি’।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে সিলেটের জেলা প্রশাসক ও করোনাভাইরাস প্রতিরোধে গঠিত জেলা কমিটির সভাপতি এম কাজী এমদাদুল ইসলাম বলেন, মাত্রই বিষয়টি জানতে পেরেছি। সংশ্লিষ্ট সবার সাথে কথা হয়েছে। বিদেশগামীদের নতুন করে পরীক্ষা করতে হতে পারে। দ্রুতই আমরা একটা সমাধান বের করবো’।
তবে বিদেশগামীদের দাবি, আবার পরীক্ষার প্রয়োজন হলে আজ রাতের মাঝেই নমুনা সংগ্রহ করে কাল দুপুরের মাঝে সঠিক রিপোর্ট দিলেও অনেকেরই ফ্লাইট মিস করতে হবে।
এ প্রসঙ্গে মঙ্গলবার রাত ৮টায় সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল জানান, রিপোর্ট ভুল আসা বিদেশযাত্রীদের রাত ৯টায় সিভিল সার্জন কার্যালয়ে এসে নমুনা জমা দিতে বলা হয়েছে। রাতে নমুনা সংগ্রহ করে বুধবার সকালের মধ্যে তাদের রিপোর্ট প্রদান করা হবে। ফলে বিদেশযাত্রায় কোনো বিঘ্ন ঘটবে না।
প্রসঙ্গত, বিদেশ যাওয়ার জন্য কেেরানা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করার পর গত ২১ জুলাই থেকে সিলেটের বিদেশযাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থায় করোনা পরীক্ষা শুরু হয়। (খবর সংবাদদাতার)