আইপিএল থেকে ছিটকে গেলেন ভুবনেশ্বর

9

স্পোর্টস ডেস্ক :
আপাতদৃষ্টিতে নিরীহ মনে হলেও চেন্নাই সুপার কিংস ম্যাচে ভুবনেশ্বর কুমারের চোট চলতি আইপিএলে বড় ধাক্কা দিয়ে গেল সানরাইজার্স হায়দরাবাদকে। চেন্নাই ম্যাচে বাঁ-পায়ে ঊরুর মাংসপেশিতে চোট পেয়ে গোটা আইপিএল থেকেই ছিটকে গেলেন অভিজ্ঞ পেসার। এমনকি তাঁর চোট এতোটাই গুরুতর যে পরবর্তী অস্ট্রেলিয়া সফরে ভারতীয় স্কোয়াডের সদস্য তিনি হতে পারবেন কীনা, তা নিয়েও বড়সড় প্রশ্নচিহ্ন উঠে গেল।
গত শুক্রবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ম্যাচে ১৯তম ওভারের প্রথম বলটি করার পরেই সমস্যা তৈরি হয় ভুবনেশ্বরের। হঠাতই খোঁড়াতে শুরু শুরু করেন তিনি। ফিজিও এসে প্রাথমিক শুশ্রূষা করলেও রান-আপ নিতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হয় ভুবিকে। অগত্যা ওভার শেষ না করেই মাঠ ছাড়তে হয় তাঁকে। অবশিষ্ট ওভারটি সম্পূর্ণ করেন খলিল আহমেদ। স্বাভাবিকভাবেই ঘটনার তিনদিন বাদে ভুবনেশ্বর ছিটকে যাওয়ার খবরে বিরাট ধাক্কা নেমে এল সানরাইজার্স হায়দরাবাদ শিবিরে।
বিসিসিআই’য়ের সিনিয়র এক আধিকারিক পিটিআই’কে জানিয়েছেন, ‘মাসল ইনজুরির কারণে আইপিএল থেকে ছিটকে গিয়েছেন ভুবনেশ্বর কুমার। চোট যা গুরুতর তাতে মনে করা হচ্ছে ৬-৮ সপ্তাহ তাঁকে মাঠের বাইরে থাকতে হবে। এমনকি ভারতের অস্ট্রেলিয়া সফরের দল থেকেও বাদ পড়তে পারেন তিনি।’ উল্লেখ্য, ‘মিস্টার আইপিএল’ নামে পরিচিত জাতীয় দলের এই মিডিয়াম পেসার আইপিএলের প্রথম চার ম্যাচে ভালোই ছন্দে ছিলেন। সাতেরও কম ইকোনমি রেটে চার ম্যাচে ৩টি উইকেট দখল করেন তিনি। স্বাভাবিভাবেই ভুবির ছিটকে যাওয়া ওয়ার্নার ব্রিগেডের কাছে বড় ধাক্কা, বিশেষ করে ডেথ ওভারে।
বোর্ডের চুক্তিবদ্ধ ক্রিকেটার হওয়ার দরুন ভুবনেশ্বরের রিহ্যাবিলিটেশন প্রক্রিয়া সম্পূর্ণরূপে দেখভাল করবে বিসিসিআই। তবে আপাতত আমিরশাহীতে দলের ফিজিও নিতিন প্যাটেলের অধীনেই থাকবেন তিনি। যিনি আবার বিসিসিআই’য়ের মেডিক্যাল টিমের সদস্য। গত একবছরে চোট-আঘাত ভুবনেশ্বরের নিত্য সঙ্গী। সাইড স্ট্রেন, হ্যামস্ট্রিং ইনজুরির মতো একাধিক চোট সারিয়ে আইপিএল’কেই কামব্যাকের মঞ্চ হিসেবে বেছে নিয়েছিলেন ভুবি।
ভুবনেশ্বরই প্রথম নন, এর আগে চোটের কারণে সানরাইজার্স শিবির থেকে ছিটকে গিয়েছেন অজি অল-রাউন্ডার মিচেল মার্শ। আরসিবি’র বিরুদ্ধে প্রথম ম্যাচে গোড়ালিতে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয় মার্শকে।