কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে হবে – ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

14
কমিউনিটি ক্লিনিক গুলোর সেবা বৃদ্ধি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বিশ^ স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা যায় বাংলাদেশের ২৫ বছর বা তার বেশি প্রাপ্ত বয়সীদের মধ্যে প্রতি ৫ জনের ১ জন উচ্চ রক্তচাপে ভোগছেন। অসচেতনতার কারণে তারা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নিয়মিত প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করেন না।
রবিবার বিকেলে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর কনফারেন্স হলে কমিউনিটি ক্লিনিক গুলোর সেবা বৃদ্ধি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির ভাষনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা বলেন। তিনি আরো বলেন মানুষের যাতে তার ঘরের কাছে চিকিৎসা সেবা পায় তার জন্য কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম আরো বাড়াতে হবে। বর্তমানে অসংক্রামক ব্যাধি অধিক হারে বাড়ছে তার মধ্যে অনেকের উচ্চ রক্তচাপ আছে কিন্তু নিজেই জানে না। সেব্রিনা ফ্লোরা বলেন অর্থনৈতিক উন্নয়নকে ধরে রাখতে হলে স্বাস্থ্যকে সঠিক রাখতে হবে। তিনি বলেন আমাদের মধ্যে সচেতনতার অভাবে উচ্চ রক্তচাপের মতো অসংক্রামক ব্যাধি ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। তাই আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এনসিডিসি কর্ণার থেকে কমিউনিটি ক্লিনিকে নিয়ে যেতে হবে। মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন অচিরেই আমরা উপজেলা পর্যায়ে ল্যাবরেটরী উন্নয়ন কার্যক্রমের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। পাশাপাশি ল্যাবরেটরী লোক নিয়োগের কাজ চলছে।
সিলেট স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালক ডা. সুলতানা রাজিয়ার সভাপতিত্বে এবং পাইলট প্রজেক্টের প্রজেক্ট কো-অর্ডিনেটর আবু তালেব মুরাদের পরিচালনায় শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের সিইও কর্ণেল (অবঃ) শাহ আবিদুর রহমান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন এনসিডিসি ডিজিএইচএস এর লাইন ডিরেক্টর ডা. মোঃ হাবিবুর রহমান, সিবিএইচএস ডিজিএইচএস এর লাইন ডিরেক্টর ডা. সহদেব চন্দ্র রাজবংশী, সিলেট স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডা. মোঃ আনিসুর রহমান, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়, সিলেট এর সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল, সিবিএইচসি এর উপ-পরিচালক ডা. রেজওয়ানুর রহমান এবং সহকারী পরিচালক ডা. হাসিবুর রহমান ভূঁইয়া।
এনসিডিসি ডিজিএইচএস এর লাইন ডিরেক্টর ডা. মোঃ হাবিবুর রহমান বলেন যেহেতু সিলেটের ৪টি উপজেলায় উচ্চ রক্তচাপ রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ সরবরাহ করা হয়ে থাকে সেহেতু খেয়াল রাখতে হবে ওষুধ যাতে সঠিকভাবে সরবরাহ করা হয়। পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে অসংক্রামক ব্যাধির মৃত্যুর হার আমাদের কমাতে হবে।
সিবিএইচএস ডিজিএইচএস এর লাইন ডিরেক্টর ডা. সহদেব চন্দ্র রাজবংশী বলেন আজকের এই ওয়ার্কশপ আমাদের অনেক গুরুত্ব বহন করে। কারণ প্রতিটি মানুষের দোরগোড়ায় আমাদের চিকিৎসা সেবা নিয়ে যেতে হবে। পাশাপাশি এখনই সময় অসংক্রামক ব্যাধির জন্য আন্দোলন তৈরী করা।