মাদক মামলায় একজনের ১০ বছর ও অপর জনের ৫ বছরের কারাদন্ড

9

স্টাফ রিপোর্টার :
জকিগঞ্জে মাদক মামলায় এক আসামীর ১০ বছর ও অপর জনের ৫ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাদের প্রত্যেককে অর্থদন্ডও করা হয়েছে। গতকাল রবিবার দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক মোহাম্মদ ইব্রাহিম মিয়া এ রায় প্রদান করেন।
সাজাপ্রাপ্ত আসামীরা হচ্ছে, জকিগঞ্জ থানার কলাকুটা গ্রামের মৃত সিরাজ উদ্দিনের পুত্র মোখলেছুর রহমান (৫৫) ও একই থানার তিরাশি গ্রামের আব্দুল হান্নানের পুত্র মো: আব্দুল মোমিন (৩৮)। রায় ঘোষনার সময় সাজাপ্রাপ্ত আসামীরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। পরে তাদেরকে কারাগারে প্রেরণ করে পুলিশ।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১৭ সালের ১ ফেব্র“য়ারী রাত পৌনে ৮ টার দিকে র‌্যাব-৯’র একটি দল গোপন সংবাদের ভিত্তিতে জকিগঞ্জ উপজেলার কালিগঞ্জ বাইপাস রোডস্থ টুকেরবাজার সংলগ্ন মসজিদের সামনে অভিযান চালিয়ে মাদক ব্যবসায়ী মোখলেছুর রহমান ও আব্দুল মোমিনকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে ৪ লক্ষ ৭৬ হাজার টাকা দামের ১ হাজার ১৯০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে। এ ঘটনায় আসামীদের বিরুদ্ধে র‌্যাব-৯’র এসআই নুরুল আবছার বাদি হয়ে জকিগঞ্জ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। যার নং ২ (১-০২-২০১৭)।
দীর্ঘ তদন্ত শেষে একই বছরের ২৮ ফেব্র“য়ারী জকিগঞ্জ থানার এসআই ইমরোজ তারেক ২ আসামীকে অভিযুক্ত করে আদালতে এই মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন এবং একই বছরের ১ জুন থেকে আদালত এ মামলার বিচারকার্য্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ৮ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আসামী মোখলেছুর রহমানকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ (সংশোধিত/২০০৪) এর ১৯ (১) এর টেবিল ৯ (খ) ধারায় দোষী সাব্যস্ত করে তাকে ১০ বছরের সশ্রম কারাদন্ড ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৩ মাসের সশ্রম কারাদন্ড এবং অপর আসামী মো: আব্দুল মোমিনকে একই ধারায় দোষী সাব্যস্ত করে ৫ বছরের সশ্রম কারাদন্ড ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১ মাসের বিনাশ্রমে কারাদন্ডে দন্ডিত করেন।
রাষ্ট্রপক্ষে এপিপি এডভোকেট এসএম পারভীন ও আসামীপক্ষে এডভোকেট আলী আহমদ ও এডভোকেট ফয়জুর রহমান মামলাটি পরিচালনা করেন।