মামারা আসায় তাহিরপুরে শুক্রবারে বেড়ে যায় হাঁস-মোরগ ও মাছের দাম !

73

তাহিরপুর থেকে সংবাদদাতা :
“মামারা আইলেই আর মাছ কিনন যায় না, তাই শুক্কুর বারে বাজারে মাছ কিনতাম আই না”। তাহিরপুর উপজেলার বৌলাই নদী উত্তর পার রতনশ্রী গ্রামের নৌকার মাঝি শিবলি মিয়া, তিনি শুক্রবারে বাজারে মাছ কিনতে আসেন না। শুক্রবারে হাওরে অনেক পযর্যটক আসেন, (স্থানীয় মাঝি, মাছ বিক্রেতা ও হাঁস মোরগ ব্যবসায়ীদের কাছে হাওরে আসা সকল পর্যটকই মামা), তাই শুক্রবারে বাজারে মাছের দাম অনেক বেশী থাকে। এ কথাগুলোই তিনি স্থানীয় ভাষায় বলছিলেন শুক্রবার সকালে তাহিরপুর বাজার নৌকাঘাটে।
শুধু মাঝি শিবলি মিয়া নন, শুক্রবারে স্থানীয় বাজারে শুধু মাছই নয়, দামের প্রভাব পরে, হাঁস মোরগের ক্ষেত্রেও। অপেক্ষাকৃত বেশী দাম হাকেন বিক্রেতা আর বেশী দাম দিয়ে মাছ, মোরগ কিনে নিয়ে যান হাওরে আসা পর্যটক এটা মোটামুটি সবারই জানা। তাই স্থানীয়দের অনেকেই শুক্রবার সকালে মাছ ও হাঁস মুরগীর বাজারটা এড়িয়েই চলেন। হাওরের বোয়াল, রুই, কালি বাউশ, ঘনিয়া, আইড়, পাবদা মাছের বেশ চাহিদা পর্যটকদের। তাই এ মাছ গুলোর শুক্রবার সকাল সকালই বাজার থেকে উদাও হয়ে যায়। সাধারণত শুক্রবার ব্যতিত বোয়াল বিক্রি হয় ৪’শ ৫০ থেকে ৫’শ, রুই ৪’শ থেকে ৪’শ ৫০ টাকা। শুক্রবার এ দুটো মাছের দাম পরে ৬’শ থেকে ৬’শ ৫০ ও ৫’শ থেকে ৫’শ ৫০ টাকা প্রতি কেজি। ক্ষেত্র বিশেষ আরও বেশী হয়ে থাকে। হাঁস মোরগের ক্ষেত্রেও একই অবস্থা। প্রতিটি হাঁস মোরগের দাম বেড়ে যায় ৮০ থেকে ১ শ টাকা।
তাহিরপুর সদর বাজারের মাছ বিক্রেতা উপজেলার জামালগড় গ্রামের শামছু মিয়া, তিনি বলেন হাওরে দেশী মাছের সংকট রয়েছে, এমনিতেই দেশী মাছের দাম বৃদ্ধি আছে, শুক্রবার দিন মাছের দাম বেশী বাড়ে না, চাহিদা বেশী থাকায় পর্যটকরা দামাদামী করার সুযোগ পান না।
বৃহস্পতিবার বিকেলে কথা হয় কান্ট্রি ট্যুরিজম এডমিন (ঢাকা) রাসেল ভূঁইয়ার সাথে, তিনি বলেন,বর্ষা মৌসুমে প্রায়ই হাওরে আসা হয়। শুক্রবার দিন বাজারে একটু চাপ থাকে, তাই আমি চাপ এড়াতেই বৃহস্পতির তাহিরপুর এসে হাট বাজারটা সেরে নেই।
ন্যাচার হান্ট ট্যাভেল গ্র“প এর মনির হোসেন বলেন, শুক্রবার এড়িয়ে হাওর ঘুরতে যাওয়ায় আমরা অনেক কম দামে মাছ কিনেছি, সেই সাথে অনেক ভাড়ায় নৌকাও পেয়েছি।
তাহিরপুর বাজার বণিক সমিতির সভাপতি আবিুকল ইসলাম বলেন, বাজারে দেশী মাছ কম উঠে, আমরা সময় সুযোগ মত কিনি, কিন্তু হাওরে যারা ঘুরতে আসেন তাদের সময় সুযোগ না মেলায় তারা তাড়াহুড়ো করে মাছ নিয়ে যান। দর দাম করার মত সময়ই তাদের থাকে না।
তাহিরপুর উপজেলা প্রেসক্লাব সভাপতি ও উপজেলা আওয়ামীলীগ যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বলেন, শুক্রবার দিন হাওর ঘুরতে অনেক পর্যটক আসায় সেদিন হাঁস, মোরগ ও মাছের দাম একটু বেড়েই যায়।
জানা যায়, হাওর বেস্টিত উপজেলা তাহিরপুর। এক সময় এ উপজেলার বিভিন্ন হাট বাজারে দেশী মাছ পাওয়া যেতো প্রচুর। বর্তমানে দেশী মাছ কিছু কমে যাওয়ায় তেমন একটা আর দেখা যয় না। যে কারেন দিন দিন দেশী মাছের দাম কিছুটা বেড়েই চলেছে, সেই সাথে হাওর ঘুরতে প্রচুর পর্যটক আসায় সাধারণ লোকজনরে ক্রয় ক্ষমতার বাইড়ে চলে যাচ্ছে দেশী প্রজাতির রুই, কাতল, বোয়াল সহ নানা সুস্বাদু মাছ।