এমসি কলেজের ছাত্রবাসে গণধর্ষণের ঘটনা ॥ বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন

4

স্টাফ রিপোর্টার :
সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে তদন্ত কমিটির ৪ সদস্য এমসি কলেজ ছাত্রবাসে এসে পৌঁছেন। এ সময় ছাত্রাবাসের নবনির্মিত ভবনসহ বিভিন্ন হল পরিদর্শন করেন তারা। কমিটির সদস্য ধর্ষণ ঘটনার বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করেন। এর আগে প্রতিষ্ঠানের অধ্যক্ষের সাথে বৈঠক করেন তারা। এরপর ছাত্রাবাসে যান তদন্ত কমিটির সদস্যরা।
তদন্ত কমিটির প্রধান হিসেবে রয়েছেন সিলেটের জেলা ও দায়রা জজ মো বজললুর রহমান, অন্যান্য সদস্যরা হলেন- চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আবুল কাশেম, অতিরিক্ত মহানগর দায়রা জজ মমিুনুন নেছা, অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন সুলতানা। গত ২৯ সেপ্টেম্বর সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার দায় নিরূপণে কমিটি গঠন করে অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এই কমিটিকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে উচ্চ আদালত।
উল্লেখ্য, বেড়ানো শেষে বাড়ি ফেরার পথে গত শুক্রবার সন্ধ্যার দিকে এমসি কলেজের গেইট থেকে ৫-৬ জন যুবক জোরপূর্বক কলেজের ছাত্রাবাসে নিয়ে যায় দক্ষিণ সুরমার জৈনপুর গ্রামের বর্তমানে চকেরবাজার এলাকার এক দম্পতিকে। সেখানে একটি কক্ষে স্বামীকে আটকে রেখে ১৯ বছরের গৃহবধূকে দলবেঁধে ধর্ষণ করে আসামীরা। এ ঘটনায় ৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ২/৩ জনকে আসামি করে গত শনিবার সকালে শাহপরান থানায় মামলা (নং-২১) দায়ের করেন ভুক্তভোগীর স্বামী মাইদুল ইসলাম। এ জঘ্যতম ঘটনার পর থেকে শিক্ষার্থী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের মধ্যে প্রতিবাদের ঝড় উঠে। চাঞ্চল্যকর এই ঘটনায় এমসি কলেজ কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয়, সিলেট বিচার বিভাগীয় তদন্ত দল, জাতীয় বিশ্ববিদ্যালয় পৃথক তদন্ত কমিটি গঠন করেছে।