নিয়ন্ত্রণহীন চালের বাজার

12

নিত্যপণ্যের মধ্যে বিশেষ করে চাল, পেঁয়াজ ও ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কিছুতেই। সরকার অবশ্য চেষ্টা করছে নানাভাবে, নানা উপায়ে। বলা হচ্ছে, বিভিন্ন দেশ থেকে আমদানিকৃত পেঁয়াজ বাজারে এলে দাম কমবে। ভোজ্যতেলের ক্ষেত্রে কি হবে তা নিয়ে সংশয় রয়েছে। আপাতত সরকার ব্যস্ত রয়েছে চালের দাম নিয়ন্ত্রণ নিয়ে। দফায় দফায় চালকল মালিকদের সঙ্গে বৈঠক হচ্ছে খাদ্যমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে। বৈঠক হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়া ও নওগাঁর জেলা প্রশাসনের সঙ্গেও। খাদ্য অধিদফতরের মহাপরিচালকও স্বীকার করেছেন, চালের দাম বেড়েছ অস্বাভাবিক হারে। দেশে বোরোর বাম্পার ফলন হয়েছে। চালের মজুদও সন্তোষজনক। অথচ মিল মালিক ও পাইকারি বিক্রেতারা অজুহাত দিচ্ছেন অতিবৃষ্টি ও বন্যার এবং সর্বশেষ ধানের দাম বৃদ্ধির।
দেশের করোনা মহামারী পরিস্থিতি অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্য খাতে সীমিত সম্পদ ও জনবল নিয়েও পরিস্থিতি মোকাবেলা করেছেন আন্তরিকতা ও সাহসের সঙ্গে। যে কারণে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে তুলনামূলকভাবে করোনায় সংক্রমণ ও মৃত্যুহার কম। প্রধানমন্ত্রীর এই সময়োচিত পদক্ষেপ ও বিচক্ষণতা প্রশংসাও পেয়েছে বহির্বিশ্বে। করোনা মহামারী থেকে রক্ষা পেতে বাংলাদেশসহ সারা পৃথিবীতে যখন লকডাউন চলছে, অর্থনীতি প্রায় অচল হয়ে পড়ছে তখন বাংলাদেশে অন্তত মূল্যস্ফীতি ঘটেনি। খাদ্যসহ নিত্যপণ্যের দাম তেমন বাড়েনি। ধান-চালের সংগ্রহমূল্য বাড়িয়ে দিয়ে সরকার সহায়তা করেছে কৃষককে, যাতে তারা লাভবান হতে পারে। সরকার এবার আউশ-আমনেও রেকর্ড পরিমাণ ধান-চাল উৎপাদনের লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে।
প্রধানমন্ত্রী গভীর প্রত্যয়ে বলেছেন যে, দেশে কেউ না খেয়ে থাকবে না। বরং নিজেরা খেয়ে-পরে যদি সম্ভব হয় তবে অন্যদের সহায়তা করব। করোনায় বিপর্যস্ত বিশ্বে এটি অবশ্যই ইতিবাচক। খাদ্য মজুদের লক্ষ্যে সরকার এবার ২১ লাখ টন খাদ্য সংগ্রহের উদ্যোগ নিয়েছে সরাসরি কৃষকের কাছ থেকে ধান-চাল কিনে। করোনা সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রী সর্বাগ্রে জোর দিয়েছেন খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ওপর। টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি ছাড়াও সরকার ১০ টাকা কেজি দরে চাল বিক্রির উদ্যোগ নিয়েছে। এই চাল বিতরণের জন্য বর্তমানের ৫০ লাখ ওএমএসের কার্ডের অতিরিক্ত আরও ৫০ লাখ কার্ড দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সব মিলিয়ে প্রায় ১ কোটি কার্ড থেকে সুবিধা পাচ্ছে প্রায় ৫ কোটি মানুষ। প্রতি জেলা পর্যায়ে নগদ ৫০ কোটি টাকা ও ৯০ হাজার টন খাদ্যসামগ্রী দেয়া হয়েছে। এই পরিস্থিতিতে চালকল মালিক ও পাইকারি ব্যবসায়ীদের উচিত হবে দেশের জনগণের স্বার্থে সরকারকে যথাসাধ্য সহযোগিতা করা।