পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি, সিলেটের সাক্ষাতকালে পরিকল্পনা মন্ত্রী ॥ গ্রেড পরিবর্তন, প্রমোশন এবং পেনশন জটিলতাদূর করা হবে

14
পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান এমপির সাথে বেতন, বৈষম্য দূরীকরণে পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মচারী সমিতি সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ।

পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান এমপি পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মচারী এফপিআই এবং এফডব্লিউএদের বেতন বৈষম্য দূর, গ্রেড পরিবর্তন, প্রমোশন এবং পেনশন জটিলতা নিরসনে সর্বাত্নক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
তিনি গত মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিকাল ৩টায় পরিকল্পনা মন্ত্রণালয়ে বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি, সিলেট জেলা শাখার ৪ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল তার সাথে সাক্ষাতকালে এই আশ্বাস প্রদান করেন।
পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান বলেন, আমি মাঠ পর্যায়ে কাজ করেছি এবং এ বিভাগের কর্মচারীদের সীমাহীন কষ্ট দুর্ভোগের কথা জানি। আপনাদের উপরে চেষ্টা তদবিরের অভাব থাকায় অনেক পিছিয়ে আছেন। আপনারা সম্মিলিতভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সকলকে আপনাদের অবস্থা অবহিত করেন। আমি ‘বেতন বৈষম্য’ দূরীকরণ কমিটির সকল মন্ত্রী, সচিবদের নিকট দাবী বিবেচনা শক্ত ভাবে চিঠি দেব এবং ব্যক্তিগতভাবে আপনাদের সাফল্যজনক কাজের যথাযথ মূল্যায়নের কথা বলব। প্রতিনিধিদল মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরেও একটি স্মারকলিপি পেশ করেন।
এ সময় মন্ত্রীকে পরিবার পরিকল্পনা বিভাগের পক্ষ থেকে জানানো হয় যে, তারা সারাজীবন একই পদে চাকুরী করে প্রমোশন ছাড়া পেনশনে যাচ্ছেন, পেনশনের সময় অযথা ২০% টাকা কর্তন করে রাখা হচ্ছে, যা সারাজীবনেও কোন দিন ফেরত পাওয়া যাবে না। এফডব্লিউএগণ তৃতীয় শ্রেণীর কর্মচারী হয়ে নিয়োগ হলেও এক পত্রের মাধ্যমে ১৭তম গ্রেড দিয়ে চতুর্থ শ্রেণী করে রাখা হয়েছে। করোনাকালিন সময়ে যখন সারাদেশের সরকারী-বেসরকারী হাসপাতাল, ক্লিনিকে ডেলিভারী বা গর্ভবতী মহিলাদের চিকিৎসা দেয়া হচ্ছে না, তখন সিএসবিএ প্রশিক্ষণ প্রাপ্ত এফডব্লিউএগণ নরমাল ডেলিভারী করে দেশ বিদেশে দৃষ্টন্ত স্থাপন করেছেন। মন্ত্রীকে একটি এফডব্লিউএ রেজিষ্ট্রার্ড এবং বর্তমান ট্যাবের কার্যক্রম দেখানো হয়।
মন্ত্রী দীর্ঘ সময় প্রতিনিধি দলের আবেগঘন কথাগুলো ধৈর্য্য সহকারে শুনেন। তারা মাননীয় প্রধানমন্ত্রীকে পুরো বিষয়টি অবহিত করার অনুরোধ করেন। একপর্যায়ে মন্ত্রী প্রমোশনের পরির্বতে ডিমোশন, পেনশনের ২০% কর্তন, কাদের সাথে বেতন বৈষম্য এবং কেন নিয়োগবিধি প্রণয়ন ও গ্রেড পরিবর্তন হচ্ছে না, একেক করে পুরো বিষয়টি জানতে চান। কর্মচারীদের এমন করুণ বিষয়টি অবহিত হয়ে তিনি তার পক্ষে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।
এ সময় মন্ত্রীকে প্রতিনিধি দল ফুলেল শুভেচ্ছা জানান।
প্রনিনিধি দলে ছিলেন, মাঠ কর্মচারী সমিতির সিলেট জেলা শাখার সভাপতি রাশেদা খানম রিনা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কয়েছ রশীদ দিলোয়ার, মহিলা বিষয়ক সম্পাদিকা শিরিয়া বেগম এবং সিনিয়র এফপিআই মোঃ ফিরোজ আলী। বিজ্ঞপ্তি