গোয়াইনঘাটে অসময়ে বন্যার পানি বৃদ্ধি, হাজার হেক্টর ফসলি জমি নিমজ্জিত

19
গোয়াইনঘাটে হাজার হাজার হেক্টর ফসলি জমি বন্যার পানিতে নিমজ্জিত।

কে.এম লিমন গোয়াইনঘাট থেকে :
গোয়াইনঘাট উপজেলায় অসময়ে দেখা দিয়েছে বন্যা। গত বুধবার মধ্যরাত থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গোয়াইনঘাট উপজেলায় বাড়ছে বন্যার পানি। দিনে বৃষ্টির পরিমাণ একটু স্থিতিশীল থাকলেও সন্ধ্যা থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টি চলে গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত। প্রচুর পরিমাণ বৃষ্টি ও পাহাড়ি ঢলে গোয়াইনঘাটের নিম্নাঞ্চল এলাকা গুলোতে বাড়ছে বন্যার পানি।
অসময়ে বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় দুশ্চিন্তায় দিন কাটাচ্ছে কৃষক পরিবার গুলো।
এবারের বন্যায় কৃষকের সদ্য রূপায়িত আমন ফসলে আঘাতের আশংকা করা হচ্ছে। অপর দিকে পাহাড়ি ঢলে উত্তাল সারী ও পিয়াইন নদী।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়, বর্তমানে বন্যার পানিতে গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং, পূর্ব জাফলং, লেংগুড়া, তোয়াকুল ও নন্দীরগাঁও ইউনিয়নের নিম্নাঞ্চলের আমনের অধিকাংশ ফসলি জমি প্লাবিত হয়েছে।
এর মধ্যে বেশি ক্ষতির পরিমাণ উপজেলার রুস্তমপুর, পূর্ব জাফলং, পশ্চিম জাফলং ও লেংগুড়া ইউনিয়ন।
এ রিপোর্ট লেখা পর্যন্ত উপজেলার প্রায় ৯শত-১ হাজার হেক্টর ফসলি জমি পানির নিচে নিমজ্জিত রয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সুলতান আলী বলেন, এই বছর আমনের ফসল অনেকটা ভালো হয়েছিল। উপজেলা জুড়ে বর্তমানে পানি বৃদ্ধি পাওয়ায় ৯ শত থেকে ১ হাজার হেক্টর ফসলি জমি পানির নিচে নিমজ্জিত আছে। বন্যার স্থায়িত্ব দীর্ঘ হলে জমির ফসল নষ্ট হয়ে ক্ষয়ক্ষতির পরিমান বাড়তে পারে। আগাম প্রস্তুতির বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আরো বলেন, বন্যায় আমন ধানের ক্ষতি বেশি হলে পরবর্তীতে কৃষকদের রবি শস্য চাষের জন্য উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।