শ্রীলঙ্কা সফর নিয়ে শঙ্কায় বিসিবি!

4

স্পোর্টস ডেস্ক :
শ্রীলঙ্কা সফর সামনে রেখে এখনো লঙ্কান বোর্ডের পাঠানো জৈব সুরক্ষা পরিকল্পনা ও কোয়ারেন্টাইন বিধিনিষেধ এমনকি আনুষ্ঠানিক সূচি, ভেন্যুর খবরও পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। লঙ্কান দ্বীপে পৌঁছে কতদিন কোয়ারেন্টাইন থাকতে হবে সেটাও অনিশ্চিত টাইগার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। ফলে কোয়ারেন্টাইনের বিষয়টি শেষ মুহেূর্তে এসেও সুরাহা না হওয়ায় বিপাকে পড়েছে বিসিবি।
দীর্ঘ প্রায় ৭ মাস পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। এজন্য শুরুকে উৎসব ভাব ছিল বাংলাদেশ ক্রিকেটে। তবে সময় গড়ানোর সাথে তাতে কিছুটা ভাটা পড়েছে। এর মূলে রয়েছে বায়ো বাবল বা জৈব সুরক্ষিত পরিবেশ।
শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দিযে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পাকা কথা আগেই ঘোষণা করেছে বিসিবি। এ নিয়ে দুই বোর্ডের আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। যেখানে শুরুতে জানানো হয়েছিল, শ্রীলঙ্কা গিয়ে কোয়ারেন্টাইন করতে হবে না বাংলাদেশ দলকে। করোনা পরীক্ষার রেগেটিভ সনদ দিয়েই অনুশীলনে নামার ছাড়পত্র পাবে।
তবে লঙ্কান সরকারের কড়া নির্দেশ, বাইরের দেশ থেকে সেদেশে কেউ গেলে তাকে মানতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইন। এই নিয়মের বাইরে নয় বাংলাদেশ দলও। কিন্তু বিসিবি চাইছে কোয়ারেন্টাইনের মেয়াদ শিথিল করতে। কারণ, ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকলে অনুশীলন করার সুযোগ পাবে না মুমিনুল হক নেতৃত্বাধীন দলটি।
দেশ ছাড়ার আগে এনিয়ে বিপাকে বিসিবি। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সাথে কথা বলেও কোনো সুরাহা হচ্ছে না। সফরের সময় ঘনিয়ে আসলেও এই ইস্যুতে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি শ্রীলঙ্কা। ফলে বিপাকে পড়তে হচ্ছে বিসিবিকে। আটকে আছে অনেক প্রক্রিয়া।
এই প্রসঙ্গে ক্রিকবাজকে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন, ‘আমরা শুনেছি সুরক্ষা সংস্থাগুলো পরামর্শ দিয়েছে যে অনুশীলনের কোন ব্যবস্থা ছাড়াই আমাদের সেখানে ১৪ দিনের কোয়ারেন্টাইন থাকার। বিভিন্ন সূত্রের মাধ্যমে আমরা আরও অনেক কিছুই শুনছি।’
‘কিন্তু তারা আনুষ্ঠানিকভাবে জৈব সুরক্ষা পরিকল্পনা আর ভ্রমণ নির্দেশনার বিষয়টি পরিষ্কার করছে না। আমরা আসন্ন শ্রীলঙ্কা সফরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব কেবলমাত্র তাদের পরিকল্পনা ও সূচি হাতে পাওয়ার পর। আশা করছি কয়েকদিনের মধ্যে সেটা পেয়ে যাব।’- যোগ করেন আকরাম।