বিশ্বকাপের বাছাইপর্বে খেলতে বাধা নেই মেসির

8

স্পোর্টস ডেস্ক :
সপ্তাহ দুয়েক ধরে বার্সেলোনার সঙ্গে টানাপোড়েনের পর আবার অনুশীলনে ফিরেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এরই মাঝে সুখবর পেলেন! আগামী মাসে বিশ্বকাপের বাছাইপর্বের আর্জেন্টিনার হয়ে খেলতে পারবেন লিও মেসি। আসলে ল্যাটিন আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল মেসির উপর দুই ম্যাচের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বলে জানিয়েছেন, আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া।
গত কোপা আমেরিকায় ব্রাজিলের বিরুদ্ধে সেমিফাইনালে রেফারি এবং কনমেবলের সমালোচনা করায় নির্বাসিত হন লিওনেল মেসি। এমনকি তৃতীয় স্থান অধিকার করায় মেডেল নিতেও যাননি তিনি। ফলে এক ম্যাচের নিষেধাজ্ঞা জারি করে কনমেবল। মেসির নির্বাসন শুধুমাত্র প্রতিযোগিতামূলক ম্যাচে কার্যকর হবে বলে জানিয়ে দেয় কনমেবল।
সেই হিসেবে ৮ অক্টোবর বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল মেসির। কিন্তু আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া মেসির নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেন। যেহেতু করোনার কারণে বাছাইপর্বের ম্যাচ পিছিয়ে গিয়েছে তাই সেই নির্বাসনের মেয়াদকাল শেষ হয়ে গিয়েছে। এই যুক্তি তিনি তুলে ধরেন কনমেবল-এর কাছে। তাপিয়ার যুক্তিতে সাড়া দিয়েছে কনমেবল। তুলে নেওয়া হয়েছে মেসির নিষেধাজ্ঞা। বিষয়টি নিশ্চিত করেছেন খোদ ক্লদিও তাপিয়া।
আগামী মাসে বিশ্বকাপের বাছাইপর্বে ইকুয়েডর এবং বলিভিয়ার বিরুদ্ধে ম্যাচ খেলতে তাই আর কোনও বাধা নেই লিওনেল মেসির। আসলে ২০২০ সালের মার্চ মাসে ম্যাচ দুটি হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত হয়ে যায়। আগামী মাসে হোম ম্যাচে ইকুয়েডর এবং অ্যাওয়ে ম্যাচে বলিভিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের বাছাইপর্বে অভিযান শুরু করবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।