টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখল অস্ট্রেলিয়া

6
England's batsman Joe Denly (R) gets hit by the ball off the bowling of Australia's bowler Mitchell Starc (L) during the international Twenty20 cricket match between England and Australia at the Ageas Bowl in Southampton, southern England on September 8, 2020. (Photo by Glyn KIRK / POOL / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo by GLYN KIRK/POOL/AFP via Getty Images)

স্পোর্টস ডেস্ক :
স্বাগতিক ইংল্যান্ডের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর পর আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও হারানোর শঙ্কায় পড়ে সফরকারী অস্ট্রেলিয়া। কিন্তু মঙ্গলবার রাতে তৃতীয় ও শেষ ম্যাচে ইংলিশদের ৫ উইকেটে হারিয়ে হোয়াইটওয়াশ এড়ানোর পাশাপাশি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখল অজিরা। তবে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে ইংল্যান্ড।
২৭৫ রেটিং নিয়ে অস্ট্রেলিয়া র‌্যাঙ্কিংয়ে এখন শীর্ষে রয়েছে। ২৭১ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইংল্যান্ড। আর ২৬৬ রেটিং নিয়ে ভারত আছে তৃতীয় অবস্থান। ২২৯ রেটিং নিয়ে বাংলাদেশের অবস্থান অষ্টম।
আগের ম্যাচের নায়ক ওপেনার জস বাটলার এবং নিয়মিত অধিনায়ক ইয়ন মরগ্যানকে ছাড়া তৃতীয় ম্যাচ খেলতে নামে ইংল্যান্ড। এ ম্যাচে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন অলরাউন্ডার মঈন আলী। টানা তৃতীয় ম্যাচেও টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে অস্ট্রেলিয়া। দলীয় ৪ রানেই ফিরেন ওপেনার টম ব্যান্টন। ২ রান করেন তিনি।
শুরুতে উইকেট হারানোর ধাক্কা ভুলিয়ে দেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। ৩৯ বলে ৪৯ রানের জুটি গড়েন তারা। মালান ২১ রানে ফিরলেও, টি-টোয়েন্টি ক্যারিয়ারে পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন বেয়ারস্টো।
অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাস্টন আগারের শিকার হয়ে ৫৫ রানে থামার আগে ৪৪ বলের ইনিংসে ৩টি করে চার-ছক্কা হাকান বেয়ারস্টো।
বেয়ারস্টোর বিদায়ের পর ইংল্যান্ডের পরের দিকের ব্যাটসম্যানরা দলকে লড়াকু স্কোর এনে দিতে পারেননি। মঈনের ২৩ ও জো ডেনলির ১৯ বলে অপরাজিত ২৯ রানের উপর ভর করে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৩৪ রানে ২ উইকেট নেন।
১৪৬ রানের টার্গেটে ৩ ওভারে ৩১ রান তুলে ফেলে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ম্যাথু ওয়েড ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ওয়েড ১৪ রানে আউট হন। মার্কাস স্টয়নিসকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন ফিঞ্চ। ৭০ থেকে ১০০ রানে পৌঁছাতে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। স্টয়নিস ২৬, গ্লেন ম্যাক্সওয়েল ৬, ফিঞ্চ ৩৯ ও স্টিভেন স্মিথ ৩ রান করে ফিরেন। এর মধ্যে ৩ উইকেটই শিকার করেন ইংল্যান্ড স্পিনার আদিল রশিদ।
ফলে শেষ ৭ ওভারে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন পড়ে ৪৬ রান। ষষ্ঠ উইকেটে ৩৯ বলে অবিচ্ছিন্ন ৪৬ রান যোগ করে অস্ট্রেলিয়াকে গুরুত্বপূর্ণ জয়ের স্বাদ দেন ছয় নম্বরে নামা মিচেল মার্শ ও আগার। ২টি চার ও ১টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৩৯ রান করেন মার্শ। ১৩ বলে ১৬ রান নিয়ে অপরাজিত থাকেন আগার। ইংল্যান্ডের রশিদ ২১ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার মার্শ। আর সিরিজ সেরা হন ইংল্যান্ডের বাটলার।
টি-টোয়েন্টি লড়াই শেষে আগামী ১১ সেপ্টেম্বর থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ম্যানচেস্টারে হবে ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচ।