দক্ষিণ সুরমায় আস্ক ইউর লোকাল পুলিশ শীর্ষক কর্মশালা

1
এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন পিস প্রকল্পের উদ্যোগে এসএমপির দক্ষিণ সুরমা থানা এলাকায় আস্ক ইউর লোকাল পুলিশ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন দক্ষিণ সুরমা খানার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ইসমাইল হোসেন পিপিএম।

দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন পিস প্রকল্পের আওতায় এসএমপির দক্ষিণ সুরমা থানা এলাকায় মঙ্গলবার সকালে আস্ক ইওর লোকাল পুলিশ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
পুলিশ ও জনগণের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাস ও আস্থা তৈরির মাধ্যমে এলাকায় শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ হলো কমিউনিটি পুলিশিং। মূলত এলাকায় অপরাধ প্রতিরোধ ও আইন প্রয়োগে কমিউনিটি পুলিশিং এর কাজ কী এবং কিভাবে তারা পুলিশ কেসহায়তা করবেন এসকল বিষয় নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ দক্ষিণ সুরমা থানার সহকারী পুলিশ কমিশনার মোঃ ইসমাইল হোসেন পিপিএম, অফিসার ইনচার্জ আখতার হোসাইন, সেকেন্ড অফিসার যতন পাল, কামালবাজার ফাঁড়ি ইনচার্জ মোঃ সাইদুর রহমান, এসআই শিপলু চৌধুরী, ও দক্ষিণ সুরমা থানার অন্তর্গত কমিউনিটি পুলিশিং ফোরামের২৩ জন সদস সদস্যা, সাংবাদিক, এডভোকেট, কলামিস্ট, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, উন্নয়নকর্মী, ছাত্র-শিক্ষক ওআয়োজকসহ মোট ৬১জন এই কর্মশালায় অংশগ্রহণ করেন।
কর্মশালায় অংশগ্রহণকারীগণ কমিউনিটি পুলিশিং, নারী ওশিশু নির্যাতন, মাদক, জঙ্গিবাদ, কিশোর অপরাধ, শিশু শ্রমিকের অধিকার সংরক্ষণে পুলিশের ভূমিকা, ছিনতাই, জঙ্গিবাদ প্রতিরোধে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ, রাস্তা ও ব্রীজ দখল করে অবৈধ ব্যবসায ও যানজট তৈরি, কমিউনিটি পুলিশিং কার্যক্রমের পরিধি, জুয়া খেলা প্রতিরোধ এবং স্কুল ছাত্রদের নানাবিধ অপরাধে জড়িত হওয়া থেকে ফিরিয়ে পড়াশুনায় মনোযোগী করতে অভিভাবকদের সহযোগিতা চাওয়াসহ বিভিন বিষয়ে প্রশ্ন উত্থাপন করা হয় এবং উপস্থিত পুলিশক কর্মকর্তারা তার যথাযথ উত্তর প্রদান করেন। উন্নয়ন সংস্থা আইডিয়ার পক্ষে, পিস প্রকল্পের সমন্বয়কারী এবং কর্মশালার সঞ্চালক সুদীপ্ত চৌধুরী উপস্থিত অতিথিদের স্বাগত জানান। তিনি অতিথিদের পরস্পরের সাথে পরিচয় করিয়ে দেন এবং উন্নয়ন সংস্থা আইডিয়া সম্পর্ক প্রাথমিক ধারণা দেন। তিনি অতিথিদের নিকট কর্মশালার উদ্দেশ্য তুলে ধরেন। তিনি বলেন, পুলিশি কার্যক্রমের স্বচ্ছতা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য আদান-প্রদান এবং পুলিশ ও জনগণের মধ্যে বিশ্বাস ও আস্থা বাড়ানো এই কর্মশালার মূল উদ্দেশ্য। কর্মশালায় এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মোঃ হামিদুল হক উপস্থিত অতিথিদের নিকট এশিয়া ফাউন্ডেশন ও পিস প্রকল্পের উপর প্রাথমিক ধারণা দেন। তিনি বলেন, সিলেটের স্থানীয় উন্নয়ন সংস্থা আইডিয়াকে সাথে নিয়ে এশিয়া ফাউন্ডেশনের পিস প্রকল্পটি বাস্তবায়ন করছে। বিজ্ঞপ্তি