রেডক্রিসেন্ট রক্তকেন্দ্রে নতুন সেল সেপারেটর মেশিন উদ্বোধনকালে ডা. ইহতেশামুল হক দুলাল ॥ অজ্ঞতার কারণে রক্তদানের মতো মহৎ কাজ থেকে নিজেদের বঞ্চিত করছি

25
মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রে উন্নতমানের রক্ত পৃথকীকরণ সেল সেফারেটর মেশিন উদ্বোধন করছেন বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল।

বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল বলেছেন, রক্ত দেয়া একটি মহৎ কাজ। সচেতনতার অভাবে এবং কিছু অহেতুক ভীতি বা অজ্ঞতার কারণে অনেকেই রক্তদানের মতো মহৎ কাজ ও দুর্লভ সুযোগ থেকে নিজেদের বঞ্চিত করছি। মানুষ স্বেচ্ছায় যত বেশি রক্ত দেবে, তত বেশি বিশুদ্ধ রক্তের ব্যবস্থা করার সক্ষমতা অর্জন করবে মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্র। তাই স্বেচ্ছায় রক্তদানে সবাইকে এগিয়ে আসতে হবে। মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্তকেন্দ্রে নতুন সেল সেপারেটর মেশিন উদ্বোধনকালে তিনি একথা বলেন।
উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল, সিলেট ইউনিটের কার্য্যকরী পরিষদ সদস্য সাইফুর রহমান খোকন, মো. মজির উদ্দিন, সোয়েব আহমদ ও মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্তকেন্দ্রের ইনচার্জ ডা. মো. আবু সালেহ খান।
মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্তকেন্দ্রে নতুন সেল সেপারেটর প্রসঙ্গে কেন্দ্রের ইনচার্জ ডা. মো. আবু সালেহ খান জানান, সেল সেপারেটর মেশিনের মাধ্যমে সংগৃহীত এক ব্যাগ রক্ত থেকে রক্তের বিভিন্ন উপাদান পৃথক করা হয়। ফলে রক্তের যে উপাদান যার প্রয়োজন তিনি সেই উপাদান ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে এক ব্যাগ রক্তের বহুমুখী ব্যবহার সম্ভব হয়। রক্তকেন্দ্রে নতুন একটি সেল সেপারেটর মেশিন সংযুত্তির ফলে এখন এক সাথে ১৪ ব্যাগ রক্তের উপাদান পৃথকীকরণ করা যাবে। এরদ্বারা সিলেট অঞ্চলের থ্যালাসেমিয়া, হিমোফেলিয়া, ডেঙ্গু সহ বিভিন্ন রোগী উপকৃত হবে। বিজ্ঞপ্তি