শ্রীমঙ্গলে নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে অভিযান, ৬০ হাজার টাকা জরিমানা

7

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌর শহরের স্টেশন রোডে দুই দোকানদারকে নিষিদ্ধ পলিথিন বিক্রির দায়ে ৬০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
অপরদিকে একটি মার্কেটে অমিত এন্টারপ্রাইজের দোকান মালিককে না পেয়ে বেশকিছু পলিথিন জব্দ ও গোডাউন সিলগালা করা হয়েছে।
১ সেপ্টেম্বর মঙ্গলবার বিকালে শ্রীমঙ্গল উপজেলায় ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নেছার উদ্দিনের নেতৃত্বে নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে ভ্রাম্যামান আদালত পরিচালনা করা হয়।
ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা।
শ্রীমঙ্গল উপজেলায় ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.নেছার উদ্দিন বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ধারা ৬(ক) লংঘন করে নিষিদ্ধ পলিথিন বিক্রি করায় শ্রীমঙ্গল উপজেলার স্টেশন রোডস্থ লোকনাথ স্টোর ও মডার্ন ভেরাইটিজ স্টোর হতে আনুমানিক ৬০ কেজি ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দসহ ৬০ হাজার টাকা অর্থদন্ড আরোপ এবং জরিমানা আদায় করা হয়েছে।
তিনি আরও বলেন, তাছাড়া অমিত এন্টারপ্রাইজ নামক প্রতিষ্ঠানের মালিকানাধীন একটি গোডাউনে নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ রাখায় সেই গোডাউন সীলগালা করা হয়েছে। এই প্রতিষ্ঠানের মালিককে না পাওয়ায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়। জব্দকৃত পলিথিন শপিং ব্যাগ বিধিসম্মতভাবে ব্যবহার অনুপযোগী করে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য পরিবেশ অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।