কুচাই ইউনিয়নের ৬টি মৌজা সিলেট সিটিতে অন্তর্ভুক্তির দাবিতে স্মারকলিপি

13
দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের ৬টি মৌজা সিলেট সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্তির দাবিতে পররাষ্ট্র মন্ত্রী, মেয়র ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করছেন এলাকাবাসী।

দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের ৬টি মৌজা সিলেট সিটি করপোরেশনের অন্তর্ভুক্তির দাবিতে পররাষ্ট্রমন্ত্রী, সিলেট সিটি মেয়র ও সিলেটের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেছে এলাকাবাসী। রবিবার সকালে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী’র ব্যক্তিগত কর্মকর্তা আবুল হোসেন ও সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে কুচাই ইউনিয়নের পালপুর, কুচাই, পশ্চিমভাগ, শ্রীরামপুর, সুলতানপুর ও তৈয়ব সুলতান মৌজাকে সিটি করপোরেশনের অন্তর্ভুক্তির আহবান জানিয়ে সিলেটের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন শাহ নিজাম উদ্দিন, মো. আক্তার হোসেন, মো. নিজাম উদ্দিন ইরান, মোর্শেদ আহমদ মুকুল, সামরান সাবের, মো. খসরুজ্জামান, সরওয়ার খান মাজেদ, মো. সাহাব উদ্দিন সাবুল, জুলফিকার আহমদ জলফু, মো. ছাদ উদ্দিন, মো. আব্দুল বাছিত, সাবুল আহমদ, মালেক মিয়া ও মো. তাজ উদ্দিন প্রমুখ। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, কুচাই ইউনিয়নের পালপুর, কুচাই, পশ্চিমভাগ, শ্রীরামপুর, সুলতানপুর ও তৈয়ব সুলতান মৌজাকে বাদ দিয়ে সিলেট সিটি করপোরেশনের সীমানা বৃদ্ধির খসড়া গেজেট প্রকাশ করা হয়েছে। আমরা চাই পালপুর, কুচাই, পশ্চিমভাগ, শ্রীরামপুর,সুলতানপুর ও তৈয়ব সুলতান মৌজাকেও সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করা হোক। কুচাই ইউনিয়নটি সিলেট শহরের প্রাণকেন্দ্র বন্দরবাজার অর্থাৎ শূন্য কিলোমিটার হতে মাত্র ৩/৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত। এছাড়া শূন্য কিলোমিটার হতে কুচাই ইউনিয়নের সীমানা মাত্র ৮ কিলোমিটার। মহানগরের শূন্য কিলোমিটার হতে এত নিকটবর্তী একটি ইউনিয়ন সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত না করায় আমরা কুচাই ইউনিয়নবাসী হতাশ হয়েছি। কুচাই ইউনিয়নকে সিটি কর্পোরেশন ভুক্তির সকল উপাদান বিদ্যমান থাকার পরও সম্প্রসারণের জন্য নিয়োজিত কর্মকর্তাগণ দায়সারা ভাবে সিলেট সিটি কর্পোরেশন সম্প্রসারণের অবাস্তব প্রস্তাব করেছেন। কেন না কুচাই ইউনিয়নের মধ্যে বিভাগীয় কমিশনারের এর কার্যালয়, ডিআইজি কার্যালয়, সিলেট, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সদর দপ্তর, বিসিক শিল্পনগরী, ফায়ার সার্ভিস স্টেশন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, শেখ হাসিনা শিশুপার্ক, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর আঞ্চলিক কার্যালয়, বিভাগীয় পর্যায়ে প্রধানদের অফিস (যেমন- আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, পরিবেশ অধিদপ্তর, জোনাল সেটেলেমন্ট অফিস ইত্যাদি), আঞ্চলিক পাসপোর্ট অফিস, বিআরটিএরডিপো, সরকারিপাইলট উচ্চ বিদ্যালয়, উপ-পুলিশ কমিশনারের কার্যালয় (প্রটোকল),আলমপুর পুলিশ ফাঁড়ি, বিটিসিএল এর কার্যালয় রয়েছে। উল্লেখিত কার্যালয়গুলোতে সকল মৌজায় অবস্থিত সে সকল মৌজা ইতোপূর্বে ৪নং কুচাই ইউনিয়নভুক্ত ছিল। গুরত্বপূর্ণ যোগাযোগ অবকাঠামো বিদ্যমান থাকায় যা পরবর্তীতে সিলেট সিটি কর্পোরেশনভুক্ত করা হয়। এছাড়া কুচাই ইউনিয়নেই ছরাব আলী স্কুল ও কলেজ (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র), সিরাজউদ্দীন আহমদ একাডেমী, কিন্ডার গার্টেনসহ আরো অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। উল্লেখ্য যে, বর্তমান কুচাই ইউনিয়ন পরিষদ কার্যালয়টিও সিটি কর্পোরেশন এলাকার অভ্যন্তের অবস্থিত। এত জনগুরুত্বপূর্ণ সরকারি স্থাপনা ও যোগাযোগ অবকাঠামো বিদ্যমান থাকার পরও তা সিটি কর্পোরেশনভুক্ত না করা বাস্তবতা বিবর্জিত। কুচাই ইউনিয়ন সিলেটের প্রশাসনিক এলাকার সাথে অনেকদিন থেকে সম্পর্কযুক্ত যার দরুণ এই এলাকার মানুষের জীবন মান উন্নয়নের জন্য এই ২ গ্রামকে অন্তর্ভুক্ত করা জরুরী প্রয়োজন। এ সময় বক্তারা বলেন, পররাষ্ট্রমন্ত্রী সিলেটের কৃতি সন্তান ড. এ কে আব্দুল মোমেনও সিলেট সিটি করপোরেশনের সীমানা বৃদ্ধির ব্যাপারে হতাশা ব্যক্ত করে বলেছেন বৃহত্তর স্বার্থে নতুন অন্তর্ভুক্ত এলাকাকে আরো সম্প্রসারিত করা প্রয়োজন। আমরা মন্ত্রীর কথার সাথে একাত্মতা পোষণ করে বলতে চাই, দুষ্টু লোকের কোন চক্রান্তের শিকার না হয়ে প্রশাসন দ্রুত সময়ের মধ্যে এই ৬টি মৌজাকে সিটির অন্তর্ভুক্ত করতে হবে অন্যথায় গ্রামবাসী বৃহত্তর আন্দোলন কর্মসূচী নিতে বাধ্য হবে। বিজ্ঞপ্তি