জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আলোচনা সভা

9

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার উদ্যোগে ভার্চুয়াল আলোচনা সভা ২৮ আগষ্ট বৃহস্পতিবার দুপুরে অনুষ্ঠিত হয়।
সংগঠনের সিলেট জেলা শাখার সভাপতি রুহুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। সাহিত্যের সব শাখায় তাঁর ছিল সচ্ছন্দ বিচরণ। তাঁর জীবন ও কর্মে বিদ্রোহ ছিল, তিনি কোনো অন্যায়ের সঙ্গে আপোষ করেননি। তাঁর দর্শনকে আমাদের জীবনে আদর্শ করে তুলতে পারলে আমাদের অনেক জাতীয় সংকট কেটে যাবে।
বক্তারা আরো বলেন, নজরুল গানের মধ্য দিয়ে সমাজ থেকে বৈষম্য দূর করে সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে চেয়েছিলেন, বঙ্গবন্ধু তাকে রাজনৈতিক রূপ দিলেন। এখানে ব্যক্তি মানুষের উদ্বোধন কবি নজরুল করে গেছেন; বঙ্গবন্ধু একটি স্বাধীন জাতি রাষ্ট্রের জন্ম দিলেন। এভাবে আমরা আমাদের জাতির পিতা ও জাতীয় কবিকে মেলাতে পারি। বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম বিদ্রোহী পরিচয় পেয়েছেন কেবল ‘বিদ্রোহী’ কবিতা লেখার জন্য নয়, তিনি ইংরেজ শাসনের বিরুদ্ধে ধর্মীয় গোঁড়ামির বিপক্ষে, সকল ধরনের বৈষম্য অত্যাচার অনাচারের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন। নজরুলের বিদ্রোহ ব্যাপক ও তাৎপর্যপূর্ণ।
সংগঠনের সাধারণ সম্পাদক ডাঃ আক্তার হোসেনের উপস্থাপনায় ভার্চুয়ালে বক্তব্য দেন সহ-সভাপতি সাংবাদিক এস.এম জহুরুল ইসলাম, নাঈম কোরেশী পলাশ, মোঃ হোসেন কবির, এম ইজাজুল হক ইজাজ, সাংগঠনিক সম্পাদক এম হাফিজুল ইসলাম লস্কর, প্রচার সম্পাদক রেজওয়ান আহমদ, সদস্য কবি কামাল আহমদ, শাহারুল ইসলাম মন্ডল, লেখক মঞ্জুর হোসেন প্রমুখ। বিজ্ঞপ্তি