বাসার মালিকের নাশকতার অভিযোগ ॥ দাড়িয়াপাড়ায় টিনশেডের বাসায় ভয়াবহ অগ্নিকান্ড, অল্পের জন্য পার্শ্ববর্তী বাসা রক্ষা

5
দাড়িয়াপাড়ায় অগ্নিকান্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের আগুন নেভানোর চেষ্টা।

স্টাফ রিপোর্টার :
নগরীর দাড়িয়াপাড়া এলাকার ভয়াবহ অগ্নিকান্ডে পুরাতন একটি টিনশেডের বাসা পুড়ে ছাই হয়ে প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। গতকাল শনিবার রাত ৮ টার দিকে মেঘনা বি ২১ নং নূরুন্নেছা ভবনে এ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে। এ বাসাটির মালিক সিলেট সিটি কর্পোরেশনের ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মো: গৌছুল আলম (গেদু)।
খবর পেয়ে নগরীর তালতলা ফায়ার এন্ড সিভিল ডিফেন্সের কর্মীরা প্রায় ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। তবে ফায়ার সার্ভিস স্টেশন কাছে থাকায় একটি ভবনসহ বেশ কয়েকটি ঘনবসতি বাড়ি অল্পের জন্য রক্ষা পেয়েছে। এর পাশের একটি বড় ১০ তলা ভবনে ছিল হযরত শাহজালাল (রহ:) মাজার পুলিশ তদন্ত কেন্দ্র। তবে ফায়ার সার্ভিস ধারণা করছে ডেকোরেটার্সের গুদামের বিড়ি সিগারেট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।
বাসার মালিক ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মো: গৌছুল আলম (গেদু) তাৎক্ষণিকভাবে অভিযোগ করেছেন, এটা হয়ত কোন নাশকতামূলক কর্মকান্ড হতে পারে। তিনি জানিয়েছেন, এটা কোন সরকারী ল্যান্ড প্রপার্টি নয়। এটা মালিকানা সম্পত্তি। তিনি জানান, বাসাটির সংস্কার কাজ চলছে।
সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে জানা যায়, দাড়িয়াপাড়াস্থ প্রয়াত চিত্রনায়ক সালমান শাহ’র মামা কুমকুমের বাসার বিপরীত দিকে হওয়ায় ২১নং নূরুন্নেছা ভবনটি ১০টি রুম নিয়ে একটি টিনশেডের পরিত্যক্ত বাসা। এই বাসাটির মালিক ২টি রুম এসটি ডেকোরেটার্সের গুদাম হিসেবে ভাড়া দেন। করোনায় ডেকোরেটার্স ব্যবসা কিছুটা ধস নামায় তারা বাসাটি ছেড়ে দেয়। তবে একটি রুমে ডেকোরেটার্সের মালামাল রয়ে যায়। এদিকে ২/৩ মাস ধরে বাসার মালিক পাঁচ ভাই রেস্টুরেন্টের ম্যানেজার ও কয়েকজন হোটেল বয়কে ৩টি রুম ভাড়া দিলে তারা ওই বাসায় বসবাস করতে থাকে। গতকাল শনিবার রাত ৮টা ১০ মিনিটের দিকে ডেকোরেটার্সের গুদামের রুম থেকে অন্য রুমে আগুন ছড়িয়ে পড়ে। আগুনের পুড়ে যাওয়া বাসার ভেতরের সামনে কে বা কারা একটি মোটর সাইকেল রেখে যায়। সেই মোটর সাইকেলটিও পুড়ে ছাই হয়ে যায়। তবে ঘটনাস্থলে অনেককে মোটর সাইকেলটির মালিককে খুঁজলে তাকে পাওয়া যায়নি।
স্থানীয়রা জানান, রাত ৮ টার দিকে হঠাৎ বাসায় আগুনের লেলিহা শিখা দেখে তারা ফায়ার সার্ভিসকে খবর দেন। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা গিয়ে ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এর আগেই নিমিষেই কয়েকটি রুম পুড়ে ছাই হয়ে যায়। তবে এ বাসায় কয়েকজন হোটেল বয় থাকলে আগুনের লেলিহা শিখা দেখে তারা বাসার পিছন দিয়ে চলে যান।
নগরীর তালতলা ফায়ার সার্ভিসের কর্মকর্তা যিশু তালুকদার জানান, দাড়িয়াপাড়া প্রয়াত নায়ক সালমান শাহ (চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন) এর মামার বাড়ির বিপরীতে মেঘনা ২১ নং বাসায় আগুন লাগার খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এতে ৩টি রুম পুড়ে গেছে। বাসার সামনে রাখা একটি মোটর সাইকেলও আগুনে সম্পূর্ণ পুড়ে গেছে।
ঘটনাস্থলে থাকা সিলেট ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্সের বিভাগীয় প্রধান মো: কোবাদ আলী জানান, টিনশেডের এই বাসাটি ১০টি রুম রয়েছে। খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের লোকজন এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তিনি জানান, ডেকোরেটার্সের গুদাম থেকে আগুনের সূত্রপাত হয়ে অন্য রুমে আগুন ছড়ি পড়ে। এতে প্রায় আগুনে পুড়ে ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হলেও ১০ লক্ষ টাকার মালামাল উদ্ধার করা হয়েছে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিড়ি সিগারেটের আগুন থেকে এ আগুনের সূত্রপাত হতে পারে। তবে আগুনের পুরো বিষয়টি তদন্ত করে দেখা হবে বলে জানান তিনি ।