ওই ছক্কাটা আরেকবার দেখতে চাই – গাভাস্কার

11

স্পোর্টস ডেস্ক :
২০১১ বিশ্বকাপ ফাইনালে নুয়ান কুলশেকারার বল ওয়াংখেড়ের গ্যালারিতে ফেলে বিশ্বকাপ ঘরে তুলেছিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই শটটাই ভারতীয় ক্রিকেটের ‘আইকনিক শট’হয়ে গিয়েছে। মৃত্যুর ঠিক আগে ধোনির মারা সেই শটটাই আরও একবার দেখতে চান ভারতের সর্বকালের সেরা ওপেনার সুনীল গাভাস্কার।
গত ১৫ আগষ্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। বিশ্বজয়ী অধিনায়কের অবসরের কথা ছড়িয়ে পড়তেই ক্রিকেটপাগল দেশ একটা ঘোরের মধ্যে চলে যায়। গাভাস্কারও হয়ে পড়েন আবেগপ্রবণ। ৯ বছর আগের আইপিএলে ধোনির সঙ্গে তাঁর সাক্ষাতের স্মৃতিচারণ করেন ‘লিটল মাস্টার’।
২০১১ সালের বিশ্বকাপের কয়েকদিন পরেই হয়েছিল আইপিএল। তখনই ধোনির সঙ্গে মাঠে সাক্ষাৎ হয়েছিল গাভাস্কারের। আর ধোনিকে সামনে পেয়েই নিজের ইচ্ছার কথা জানিয়েছিলেন সানি।
পুরনো সেই ঘটনার স্মৃতিচারণ করে গাভাস্কার বলেন, ‘সেবার বিশ্বকাপের কয়েকদিন পরে হয়েছিল আইপিএল। চেন্নাই সুপার কিংসের প্রথম ম্যাচে আমি মাঠে ছিলাম। ধোনির সঙ্গে দেখা হয়ে যাওয়ায় আমি ওকে বলি, দেখো এই পৃথিবী ছেড়ে চলে যাওয়ার আগে আমার হাতে যদি কয়েক মিনিট সময় থাকে, তাহলে তোমার মারা ওই শটটা আমি আরও একবার দেখতে চাইব। কারণ ওই শটটা আমার খুব প্রিয়। ওই শটটা দেখে আমি হাসতে হাসতে পৃথিবী ছাড়ত চাই।’
ধোনিকে ঠিক এই কথাগুলোই বলেছিলেন গাভাস্কার। কিংবদন্তি ক্রিকেটারের কাছ থেকে এমন আবেগপ্রবণ কথা শোনার পরে ধোনি আর কিছু বলতে পারেননি।