ভারতীয় ক্রিকেটে কোহলির এক যুগ

15

স্পোর্টস ডেস্ক :
১২ বছর আগে ঠিক ১৮ আগষ্ট ভারতীয় ক্রিকেটে শুরু হয়েছিল বিরাট-পর্ব। সে হিসেবে দেখলে এক যুগ। শুরুটা ভাল না হলেও দিন যত গড়িয়েছে, ততই শাখাপ্রশাখা বিস্তার করেছেন বিরাট কোহলি। এখন তিনি ভারতীয় ক্রিকেটের মহীরূহ।
আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির ১২ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিসিসিআই-এর তরফে টুইটে বলা হয়েছে, ‘২০০৮ সালে আজকের দিনে তরুণ বিরাট কোহলি ভারতের জার্সিতে প্রথমবার খেলতে নেমেছিলেন। তার পরের ঘটনা ইতিহাস।’
ডাম্বুলায় কোহলির অভিষেক হয়েছিল। প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। কিন্তু সেই ওয়ানডেতে ছাপ ফেলতে পারেননি কোহলি। ক্রিজে ছিলেন ৩৩ মিনিট। ২২ বলে ১২ রান করেছিলেন কোহলি। নুয়ান কুলশেখারার শিকার ছিলেন তিনি। ভারতও সেই ম্যাচে গুটিয়ে যায় মাত্র ১৪৬ রানে। ৯১ বল বাকি থাকতে শ্রীলঙ্কা দুই উইকেট হারিয়ে ম্যাচটা জিতে নেয়। শুরুটা কোনও দিক থেকেই ভাল হয়নি কোহলির।
প্রথম ম্যাচে ব্যর্থ হলেও ১৪ ম্যাচ পরে সেঞ্চুরি পেয়েছিলেন কোহলি। প্রতিপক্ষ ছিল সেই শ্রীলঙ্কা। ২০০৯ সালে ইডেন গার্ডেন্সে ১০৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কালক্রমে অধিনায়কের আর্মব্যান্ড উঠেছে তাঁর হাতে। দিন যত গড়িয়েছে ততই অভিজ্ঞ হয়ে উঠেছেন কোহলি। শুরুর সেই ১২-র ধাক্কা এখন অতীত। ১২ বছর পেরিয়ে ভারতীয় ক্রিকেটে এখন বিরাট-পর্ব।
ভারতীয় অধিনায়কের ঝুলিতে এখন ৪৩টি ওয়ানডে সেঞ্চুরি। টেস্টেও ২৭টি সেঞ্চুরি করা হয়ে গিয়েছে তাঁর। ৮৬টি টেস্টে ৭ হাজার ২৪০ রান করেছেন। ২৪৮টি ওয়ানডে থেকে ১১ হাজার ৮৬৭ এবং ৮২টি টি টোয়েন্টি থেকে ২ হাজার ৭৯৪ রানের মালিক বর্তমান ভারতীয় অধিনায়ক। কোহলির চওড়া ব্যাট ভেঙে দিচ্ছে একের পর এক রেকর্ড। শেষমেশ কোথায় গিয়ে তিনি থামবেন, সেটাই এখন ক্রিকেট বিশেষজ্ঞদের কাছে চর্চার বিষয়।